বিভাগীয় শহরে বিএনপির শোভাযাত্রা ১০ ডিসেম্বর

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০১৯      

সমকাল প্রতিবেদক

প্রতীকী ছবি

আগামী ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে ঢাকা ও অন্যান্য বিভাগীয় শহরে শোভাযাত্রা করবে বিএনপি।

সোমবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ কর্মসূচি ঘোষণা করেন। ঢাকায় ওই দিন সকাল ১১টায় শোভাযাত্রা অনুষ্ঠিত হবে।

রিজভী বলেন, গত এক দশকে দেশ থেকে নয় লাখ কোটি টাকা পাচার হয়ে গেছে। বাংলাদেশ ব্যাংক থেকে লোপাট হয়ে গেছে ৮১০ কোটি টাকা। বর্তমানে খেলাপি ঋণ দাঁড়িয়েছে এক লাখ ১৬ হাজার কোটি টাকায়। এভাবে রাষ্ট্রীয় মদদে নানা উপায়ে চলছে হাজার হাজার কোটি টাকা লুণ্ঠন। অথচ শুধু প্রতিহিংসা চরিতার্থ করতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলায় আদালতের দোহাই দিয়ে বন্দি করে রাখা হয়েছে। তাকে যথোপযুক্ত চিকিৎসা দেওয়া হচ্ছে না। তার জামিনও দেওয়া হচ্ছে না। জামিন নিয়ে মাসের পর মাস ধরে গড়িমসি করা হচ্ছে। কেন এই গড়িমসি, জনগণের বুঝতে কিছুই বাকি নেই। যেখানে প্রধান বিচারপতিকে দেশ থেকে বের করে দেওয়া হয়, শিক্ষকদের ধরে পুকুরে ফেলে দেওয়া হয়, যে দেশে শিক্ষার্থীদের হাতুড়িপেটা করা হয়, সে দেশে বিচারের নামে অবিচারের প্রাধান্য থাকাটাই স্বাভাবিক।

তিনি বলেন, উন্নয়নের নামে সারাদেশে যে হরিলুট গত ১১ বছরে হয়েছে, তার বিরুদ্ধে অভিযান চলছে না। নির্বাচনের আগের রাতে ভোট ডাকাতির বিরুদ্ধেও অভিযান চলছে না। সত্যিকারের দুর্নীতিবিরোধী অভিযান চালাতে হলে আওয়ামী লীগের শীর্ষ নেতাদের ঘর থেকেই শুরু করতে হবে। সেই সৎ সাহস তারা রাখেন না। ভোগ-লালসায় অস্থির থাকায় তারা কখনও ন্যায়সঙ্গত কাজ করতে পারেন না।

এ সময় উপস্থিত ছিলেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, কেন্দ্রীয় নেতা সেলিম রেজা হাবিব, হেলেন জেরিন খান, আমিনুল ইসলাম প্রমুখ।

রাজধানীতে বিক্ষোভ মিছিল: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে রাজধানীতে বিক্ষোভ মিছিল করেছে দলটি। সোমবার বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে বিক্ষোভ মিছিলটি কলাবাগান বাসস্ট্যান্ড থেকে শুরু হয়ে ল্যাবএইড হাসপাতালের কাছে গিয়ে শেষ হয়। বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দেন রুহুল কবির রিজভী। মিছিলে আরও ছিলেন ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক আবু আশফাক, নারায়ণগঞ্জ জেলা বিএনপির সহসভাপতি মাহমুদুর রহমান সুমন, নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের সভাপতি মশিউর রহমান রনি, ঢাকা মহানগর পশ্চিম ছাত্রদলের নেতা কামরুজ্জামান জুয়েল প্রমুখ।