আওয়ামী লীগের জাতীয় কমিটির সভা বুধবার

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০১৯      

সমকাল প্রতিবেদক

তিন বছর পর হতে যাচ্ছে আওয়ামী লীগের জাতীয় কমিটির সভা। বুধবার বিকেল চারটায় গণভবনে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হবে।

আগামী ২০ ও ২১ ডিসেম্বর অনুষ্ঠেয় আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিলকে সামনে রেখে আজকের জাতীয় কমিটির সভা ডাকা হয়েছে। সভায় দলের আয়-ব্যয়ের হিসাব ও আগামী বাজেট পাস, দলীয় ঘোষণাপত্র ও গঠনতন্ত্রের সংশোধনীর খসড়া অনুমোদন, জাতীয় কাউন্সিল এবং সাংগঠনিক বিভিন্ন বিষয়ে আলোচনা ও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হবে। জাতীয় পরিষদ সদস্যদের মধ্য থেকে কয়েকজন নেতার বক্তব্য শুনতে পারেন দলীয় প্রধান শেখ হাসিনা। নেতাকর্মীদের আগামী দিনের পথচলায় দিক-নির্দেশনাও দেবেন তিনি।

২০১৬ সালের ১৫ অক্টোবর আওয়ামী লীগের জাতীয় কমিটির সর্বশেষ সভা হয়েছিল। ওই বছর দলের ২০তম জাতীয় কাউন্সিলকে সামনে রেখে সভাটি হয়। দলের গঠনতন্ত্র অনুযায়ী প্রতি বছরে জাতীয় কমিটির সভা হওয়ার কথা থাকলেও এবার তিন বছরের বেশি সময় পর তা হচ্ছে। নির্বাচনী ডামাডোলসহ নানা কারণে জাতীয় কমিটির সভা ডাকা যায়নি বলে দলের কেন্দ্রীয় নেতারা জানিয়েছেন।

দলীয় গঠনতন্ত্রের ১৭ (ক) ধারা অনুযায়ী দলের ৭৯টি সাংগঠনিক জেলা থেকে একজন, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের ৮১ সদস্য এবং আওয়ামী লীগ সভাপতি মনোনীত ২১ জন নেতার সমন্বয়ে জাতীয় কমিটি গঠিত হয়। এ হিসেবে জাতীয় কমিটির মোট সদস্য সংখ্যা ১৮০ জন। তবে ২০তম জাতীয় কাউন্সিলের মাধ্যমে জাতীয় কমিটিতে অন্তর্ভূক্ত বেশ কয়েকজন সদস্য ইতোমধ্যে মারা গেছেন। তাদের স্থলে নতুনদের অন্তর্ভূক্ত করতে সংশ্লিষ্ট সাংগঠনিক জেলা কমিটিগুলোকে চিঠি দেওয়া হয়েছে।

দলীয় সূত্র জানিয়েছে, জাতীয় কমিটির সভার পর জাতীয় কাউন্সিল প্রস্তুতি কমিটির সঙ্গে ১২টি উপ-কমিটির আহ্বায়ক ও সদস্য সচিবদের সভা গণভবনে অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন দলীয় সভাপতি শেখ হাসিনা। এই সভায় আসন্ন জাতীয় কাউন্সিলের প্রস্তুতি বিষয়ে পর্যালোচনা করা হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সংশ্লিষ্ট সবাইকে জাতীয় কমিটির সভায় উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছেন।