শেখ সেলিমের বক্তব্যের প্রতিবাদ জাসদের

প্রকাশ: ০৫ ডিসেম্বর ২০১৯      

সমকাল প্রতিবেদক

যুবলীগের এক অনুষ্ঠানে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমের দেওয়া 'জাসদ আসলে বঙ্গবন্ধু ও আওয়ামী লীগের ভালো চায়নি, তাদের কারণে দেশ ৫০ বছর পিছিয়ে গেছে'- এমন বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)।

জাসদের দপ্তর সম্পাদক আবদুল্লাহিল কাইয়ুম  বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলেন, যখন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে মুক্তিযুদ্ধের পক্ষশক্তি ঐক্যবদ্ধভাবে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধবিরোধী, পাকিস্তানপন্থি সাম্প্রদায়িক-মৌলবাদী-জঙ্গিবাদী রাজনীতি মোকাবিলা করছে, তখন বিএনপি-জামায়াতের বদলে জাসদকে আক্রমণ করে এ ধরনের বক্তব্য প্রদান কেবল ঐক্যবিরোধী ও বিভ্রান্তিকরই নয়, রহস্যজনকও বটে। কাদের খুশি করার জন্য শেখ সেলিম হঠাৎ করে এ ধরনের বক্তব্য রাখলেন?

বিবৃতিতে বলা হয়, ১৯৭২ সালে তৎকালীন বাংলাদেশ ছাত্রলীগের পক্ষ থেকে বঙ্গবন্ধুর কাছে যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠন ও মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে গড়ে ওঠা জাতীয় রাজনৈতিক ঐক্যকে ধরে রাখার জন্য বঙ্গবন্ধুকে প্রধান করে বিপ্লবী জাতীয় সরকার গঠনের সুনির্দিষ্ট প্রস্তাব দেওয়া হয়েছিল। কাদের কারণে বঙ্গবন্ধু বিপ্লবী জাতীয় সরকার গঠন করার পথে এগোতে পারেননি, কারা বঙ্গবন্ধুকে বাধা দিয়েছিল, কারা ছাত্রলীগকে বিভক্তির পথে ঠেলে দিয়েছিল- সেই ইতিহাস কারও অজানা নয়।

আবদুল্লাহিল কাইয়ুম বলেন, মুক্তিযুদ্ধের পক্ষশক্তির কারোরই এমন কোনো বক্তব্য দেওয়া উচিত নয়, যা থেকে জামায়াত-বিএনপিসহ পাকিস্তানপন্থি রাজনৈতিক শক্তিগুলো সামান্যতম ফায়দা পেতে পারে। এখন ঐক্যের সময়; বিভ্রান্তি ও অনৈক্য সৃষ্টির সময় নয়।