দুই দিবস ঘিরে বিএনপির কর্মসূচি ঘোষণা

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০১৯     আপডেট: ০৭ ডিসেম্বর ২০১৯   

সমকাল প্রতিবেদক

আগামী ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস ও ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

শনিবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ কর্মসূচি ঘোষণা করেন।

এর আগে দলটির এক যৌথসভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মহান বিজয় দিবস ও শহীদ বুদ্ধিজীবী দিবসের কর্মসূচি প্রসঙ্গে রুহুল কবির রিজভী বলেন, মহান বিজয় দিবস উপলক্ষে নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বিএনপির উদ্যোগে আলোচনা সভা হবে। আলোচনা সভা শেষে জাসাসের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। ১৬ ডিসেম্বর ভোরে বিএনপির জাতীয় নেতৃবৃন্দসহ সকল পর্যায়ের নেতাকর্মী জাতীয় স্মৃতিসৌধে গমন এবং শহীদ বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন ও পুষ্পস্তবক অর্পণ করবেন। সাভার জাতীয় স্মৃতিসৌধ থেকে ফিরে বিএনপির জাতীয় নেতৃবৃন্দসহ সকল পর্যায়ের নেতাকর্মীরা দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ ও ফাতেহা পাঠ করবেন।

এছাড়া দিবসটি উপলক্ষে বিএনপির উদ্যোগে ১৭ ডিসেম্বর একটি বিজয় র‌্যালি হবে। এ ছাড়া দলের পক্ষ থেকে পোস্টার প্রকাশ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো নিজস্ব আঙ্গিকে কর্মসূচি প্রণয়ণ করে তা বাস্তবায়ন করবে। জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল দেশের বরেণ্য মুক্তিযোদ্ধাদের সমন্বয়ে একটি আলোচনা সভার আয়োজন করবে। অনুরূপভাবে মহান বিজয় দিবস উপলক্ষে সারাদেশে স্থানীয় সুবিধানুযায়ী বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো বিভিন্ন কর্মসূচি পালন করবে। বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয় এবং নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয় আলোকসজ্জায় সজ্জিত করা হবে। পাশাপাশি দেশব্যাপী বিএনপির দলীয় কার্যালয়গুলোকেও আলোক সজ্জায় সজ্জিত করা হবে।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে কর্মসূচি: ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে দলীয় কার্যালয়গুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে এবং কালো পতাকা উত্তোলন করা হবে্ দিবসটি উপলক্ষে ঢাকাসহ সারাদেশে দলের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। ঢাকায় আাগামী ১৫ ডিসেম্বর বিএনপির উদ্যোগে সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে আলোচনা সভা হবে। ১৪ ডিসেম্বর সকালে বিএনপির জাতীয় নেতৃবৃন্দ মিরপুরস্থ শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা ও পুষ্পার্ঘ্য অর্পণ করবেন।

সংবাদ সম্মেলনে বিএনপি নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মজিবুর রহমান সারোয়ার, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, হাবিব-উন-নবী খান সোহেল, মীর সরফত আলী সপু, আবদুস সালাম আজাদ  প্রমুখ উপস্থিত ছিলেন।