তালিকা নিয়ে প্রশ্ন তুলে স্বরূপ উন্মোচন করেছে বিএনপি: তথ্যমন্ত্রী

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০১৯   

সমকাল প্রতিবেদক

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ- ফাইল ছবি

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ- ফাইল ছবি

রাজাকারের তালিকা নিয়ে প্রশ্ন তুলে বিএনপি নিজেদের স্বরূপ উন্মোচন করেছে- মন্তব্য করে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, এতদিন ধরে আমরা বলে আসছি, বিএনপি স্বাধীনতাবিরোধী অপশক্তির প্রধান পৃষ্ঠপোষক, তাদের দলের চেয়ারপার্সন পাকিস্তানিদের দোসর ছিলেন এবং দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানও যুক্তিযোদ্ধার ছদ্মাবরণে পাকিস্তানের গুপ্তচর হিসেবে কাজ করেছেন। এখন রাজাকারের তালিকা প্রকাশের পর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রকাশ্যে রাজাকারদের পক্ষ নিয়ে নিজেদের মুখোশ উন্মোচন করেছেন।

বুধবার বাংলাদেশ বেতারের ৮০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাজধানীর আগারগাঁওয়ে বেতার ভবনে আয়োজিত আলোচনা সভায় তথ্যমন্ত্রী আরও বলেন, তালিকা প্রকাশের পর দেখা যাচ্ছে-রাজাকারদের যারা আশ্রয়-প্রশ্রয় দিয়েছে, তারা বিএনপি ও তাদের সহযোগী। এজন্যই এই তালিকা প্রকাশের পর তাদের গাত্রদাহ শুরু হয়েছে।রাজকারের তালিকায় থাকা কিছু ভুল নিয়ে সাংবাদিকরা মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, কিছু ভুল রয়েছে, যা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীও স্বীকার করেছেন। এই ভুলগুলো শুধরে নেওয়ার সুযোগ রয়েছে। তবে এসব ভুল কেন হলো, কিভাবে হলো, ইচ্ছাকৃতভাবে কেউ করেছে কি-না, তা অনুসন্ধান করে বের করে জড়িতদের দৃষ্ঠান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হবে।

পাকিস্তানের চেয়ে বিভিন্ন সূচকে বাংলাদেশ এগিয়ে রয়েছে জানিয়ে হাছান মাহমুদ বলেন, স্বাধীনতার ৪৯ বছরে আমরা পাকিস্তানের চেয়ে তিনটি উন্নয়ন সূচকে এগিয়ে রয়েছি। উন্নয়নের দিক থেকে বাংলাদেশ পাকিস্তানকে ছাড়িয়ে গেছে। পাকিস্তানিরা আক্ষেপ করে সেটা বলছে। এমনকি পাকিস্তানের প্রধানমন্ত্রীর কণ্ঠেও আক্ষেপ পাওয়া যায়।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, তথ্য সচিব আবদুল মালেক, বাংলাদেশ বেতারের মহাপরিচালক নারায়ন চন্দ্র শীল, প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার, অতিরিক্ত সচিব নুরুল করিম,ফিল্ম আর্কাইভের মহাপরিচালক বিধান চন্দ্র কর্মকার প্রমুখ বক্তৃতা করেন।