সরকার নির্বাচনী ব্যবস্থাকে অকার্যকর করেছে: আ স ম রব

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২০      

সমকাল প্রতিবেদক

আ স ম আবদুর রব - ফাইল ছবি

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, গত কয়েক বছরে বর্তমান সরকার রাষ্ট্রের রাজনৈতিক আদর্শ গণতন্ত্রকে পরিত্যক্ত করে ফেলেছে। ফলে জনগণের ভোটাধিকার রাতের আঁধারে বা নিরাপত্তার চাদরে ঢেকে ডাকাতি করে নির্বাচনী ব্যবস্থাকে অকার্যকর করে দিয়েছে এবং রাজনৈতিক অধিকার হারানো মানুষকে ক্রীতদাসে পরিণত করেছে। তিনি বলেন, আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনে ভোট ডাকাতি করে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে কলংকিত করবেন না, বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি সম্মানার্থে ভোট ডাকাতি থেকে বিরত থাকবেন।

শুক্রবার জেএসডির নবগঠিত স্থায়ী কমিটির প্রথম সভায় সভাপতির বক্তব্যে রব এসব কথা বলেন। আ স ম আবদুর রবের রাজধানীর উত্তরার বাসভবনে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় রাজনৈতিক প্রস্তাবে বলা হয় বিদ্যমান উপনিবেশিক রাষ্ট্রের চরিত্রের মাঝে জনগণের অধিকার হরণ, শোষণ-লুন্ঠন ও নিপীড়নমূলক শাসন ব্যবস্থা নিহিত আছে। বিনাবিচারে হত্যা, গুম-খুন ও লুন্ঠন কোন কিছুই উপনিবেশিক ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন নয়। সুতরাং রাষ্ট্রশক্তির কাঠামোগত প্রশ্নটি মুখ্য। তাই জেএসডি উপনিবেশিক রাষ্ট্র-কাঠামোর পরিবর্তে শ্রেণী-পেশার জনগণের প্রতিনিধিত্বমূলক অংশীদারিত্বের গণতন্ত্রের রাজনৈতিক শাসন ব্যবস্থার প্রস্তাব উত্থাপন করেছে। বিদ্যমান শাসন ব্যবস্থার উচ্ছেদ এবং জনগণের রাষ্ট্র নির্মানে গণঅভ্যুত্থান-গণআন্দোলন ও গণবিষ্ম্ফোরণই একমাত্র পথ। এ লক্ষ্যেই ঐক্যবদ্ধ আন্দোলন-সংগ্রাম গড়ে তুলতে হবে।

সভায় বক্তব্য দেন অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, সা কা ম আনিসুর রহমান খান, মো. সিরাজ মিয়া, বেগম তানিয়া রব, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, অ্যাডভোকেট আবদুল হাই, অ্যাডভোকেট আবদুর রহমান মাস্টার, বাবু হীরালাল চক্রবর্তী, অ্যাডভোকেট মাহমুদুর রহমান প্রমুখ।