মানবিক কারণে খালেদা জিয়াকে মুক্তি দিন: গণফোরাম

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২০      

সমকাল প্রতিবেদক

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ করে গণফোরাম

অসুস্থ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মানবিক কারণে দ্রুত মুক্তি দেওয়ার দাবি জানিয়েছে ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন গণফোরাম। বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে এক সমাবেশে গণফোরামের কার্যনির্বাহী সভাপতি অধ্যাপক আবু সাইয়িদ এই দাবি জানান। 'গণতন্ত্র ও ভোটাধিকার পুনরুদ্ধারের' দাবিতে এই সমাবেশ হয়।

অধ্যাপক আবু সাইয়িদ বলেন, খালেদা জিয়া একজন বয়স্ক নারী। তাকে যেভাবে রাখা হয়েছে, তা মানবাধিকার লঙ্ঘন। মানবিক কারণে তো তার মুক্তির বিষয়টি বিবেচনা করতে পারে সরকার। এটা যদি বিবেচনা করে, তাহলে খুবই ভালো হয়। কারণ, সামনে এমন দিন আসছে, যেদিন গণতন্ত্র পুনরুদ্ধার ও খালেদা জিয়ার মুক্তি একইসঙ্গে বাংলাদেশে উচ্চারিত হবে- এটা বলার অপেক্ষা রাখে না।

ড. কামাল হোসেন সম্পর্কে ক্ষমতাসীন দলের নেতাদের বক্তব্যের প্রতিবাদ জানিয়ে তিনি বলেন, তাদের নেতা ড. কামাল হোসেন। জাতীয় সংসদে মুক্তিযুদ্ধে তার ভূমিকা নিয়ে কোনো কোনো মন্ত্রী প্রশ্ন তুলেছেন। তারা ড. কামাল হোসেন সম্পর্কে কিছু না জেনে এসব বলেছেন।

দলের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সরকার যা শুরু করেছে, তা জনগণের অর্থের অপচয় মাত্র। আজ যদি বঙ্গবন্ধু বেঁচে থাকতেন, তাহলে তিনি নিজেও লজ্জা পেতেন বর্তমান আওয়ামী লীগের কর্মকাণ্ড দেখে।

তিনি বলেন, আওয়াম লীগ একটা নষ্ট দল। তারা বঙ্গবন্ধু থেকে দূরে সরে গেছে। এই সরকার যতদিন ক্ষমতায় থাকবে, ততদিন দেশ মুক্তিযুদ্ধের স্বপ্ন থেকে দূরে সরে যাবে। তাই তাদের হটিয়ে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে দলমত নির্বিশেষে সবার ঐক্যবদ্ধ হওয়া ছাড়া কোনো বিকল্প নেই।

গণফোরামের সাংগঠনিক সম্পাদক লতিফুল বারী হামিমের সঞ্চালনায় সমাবেশে দলটির প্রেসিডিয়াম সদস্য জগলুল হায়দার আফ্রিকসহ কেন্দ্রীয় নেতারা বক্তব্য দেন।