আইনজীবীদের ইথিকস মানা গুরুত্বপূর্ণ: তথ্যমন্ত্রী

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২০   

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

ফাইল ছবি

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আজকের বাস্তবতায় জেলা জজদের আনলিমিটেড (সীমাহীন) আর্থিক ক্ষমতা থাকা প্রয়োজন। আর সমাজের দুস্কৃতকারীরা যাতে আইনের ফাঁকফোকর দিয়ে বের হতে না পারে, সে জন্য আইনজীবীদের ইথিকস (নীতি) মানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। মন্ত্রী তার বাবা সাবেক জেলা পাবলিক প্রসিকিউটর ও জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি আলহাজ নূরুচ্ছাফা তালুকদারের নবম মৃত্যুবার্ষিকীতে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন।

রোববার চট্টগ্রামের জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে এ আয়োজন করা হয়। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক ও সাইমুম সরওয়ার কমল এমপি।

তথ্যমন্ত্রী আরও বলেন, জেলা জজের আর্থিক ক্ষমতা মাত্র পাঁচ লাখ টাকা আর চট্টগ্রাম শহরতলিতেও রাস্তার পাশে এক কাঠা জমির দাম ৫০ লাখ টাকা। আমাদের গ্রামে এবং উপজেলা শহরে এক কাঠা জমির দাম কমপক্ষে পাঁচ লাখ টাকা। আর জেলা জজের আইনি ক্ষমতা হচ্ছে মাত্র পাঁচ লাখ টাকা। এ ক্ষমতা পাঁচ কোটি টাকা পর্যন্ত বৃদ্ধির জন্য নির্দেশনা দিয়েছিলেন; কিন্তু হাইকোর্টের এক আইনজীবী রিট করে সেটি বন্ধ করে রেখেছেন।

তথ্যমন্ত্রী বলেন, গুটিকয়েক আইনজীবী আছেন, যাদের আইন পেশায় কোনো মামলা নেই। তাদের কাজ হচ্ছে কোনো একটি পাবলিক ইস্যুতে রিট করা, এটিই তাদের মূল ব্যবসা। সেই ধরনের এক আইনজীবী রিট করে এটিকে বন্ধ করে রেখেছেন। সম্প্রতি বিষয়টি প্রধানমন্ত্রীর উপস্থিতিতে আইনমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছেন তিনি।