করোনা প্রতিরোধে জেলায় জেলায় কন্ট্রোল রুম প্রতিষ্ঠা করবে সিপিবি

প্রকাশ: ২৫ মার্চ ২০২০   

সমকাল প্রতিবেদক

করোনা ভাইরাসজনিত মহাবিপর্যয় রোধে দলের সদস্য ও সমর্থকদের জেলায় জেলায় কন্ট্রোল রুম প্রতিষ্ঠাসহ সাত দফা জরুরি নির্দেশনা দিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। 

মঙ্গলবার সিপিবির কেন্দ্রীয় কমিটি থেকে এই নির্দেশনা পাঠানো হয়েছে। নির্দেশনায় বলা হয়, আমরা না চাইলেও শত সতর্কতার মধ্যেও যেকোনো সময় করোনাভাইরাস সংক্রমণ সারাদেশে ব্যাপকভিত্তিতে ছড়িয়ে পড়তে পারে। মহাবিপর্যয়কালে জেলা কমিটিগুলোকে এসব নির্দেশনা অনুসরণ করতে করতে হবে। 

সিপিবি’র নির্দেশনায় রয়েছে, প্রতিটি জেলায় কন্ট্রোল রুম প্রতিষ্ঠা করতে হবে এবং জেলাবাসীর কাছে কন্ট্রোল রুমের ঠিকানা প্রচার করতে হবে। যাতে প্রয়োজনে তারা সিপিবি’র সহযোগিতা নিতে পারে। 

নির্দেশনায় আরও বলা হয়েছে, পার্টি কর্মী ও জনগণের মধ্য থেকে স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবক বাছাই করে তালিকা বানিয়ে রাখতে হবে। প্রয়োজনে তারা যেন কাজে ঝাঁপিয়ে পড়তে পারেন। স্বাস্থ্যবিভাগ কোনো প্রশিক্ষণের ব্যবস্থা করলে তাদের জন্য প্রশিক্ষণের আয়োজন করতে হবে। স্বেচ্ছাসেবক কর্মীদের ব্যক্তিগত সুরক্ষা নিশ্চিত করতে হবে। 

এতে আরও বলা হয়েছে, আপদকালীন সময়ে ব্যয় নির্বাহের জন্য পার্টি কর্মী, শুভানুধ্যায়ী ও জনগণের কাছ থেকে প্রয়োজনীয় তহবিল সংগ্রহের কাজ জারি রাখতে হবে। পার্টির লিফলেট নিয়ে শ্রমজীবীদের বস্তি ও নিম্নআয়ের মানুষের আবাসিক এলাকায় সচেতনতামূলক প্রচারণা জারি রাখতে হবে। ছাত্র ইউনিয়ন-যুব ইউনিয়ন-উদীচী পরিচালিত হ্যান্ড স্যানিটাইজার প্রকল্পগুলো চালু রাখতে হবে এবং গরিব মানুষের কাছে বিতরণের কাজ জারি রাখতে হবে। এছাড়া পার্টির ৬৫ বছরোর্ধ্ব কমরেডদের প্রতি পার্টি কমিটি থেকে বিশেষ দৃষ্টি রাখতে হবে। তাদের বাসায় অবস্থান ও প্রয়োজনীয় স্বাস্থ্যসুবিধা নিশ্চিত করতে হবে।