ত্রাণ বিতরণেও দলীয়করণ হচ্ছে: রিজভী

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২০   

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

ফাইল ছবি

অসহায় মানুষের মধ্যে সরকারের ত্রাণ বিতরণের তালিকা প্রণয়নে দলীয়করণ হচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, রাজধানী ঢাকাসহ সারাদেশে আওয়ামী লীগের স্থানীয় নেতারা বেছে বেছে নিজেদের লোকজনের মধ্যে চাল বিতরণ করছেন। এতদিন হয়েছিল সরাসরি টাকা লোপাট, এখন হচ্ছে রিলিফ লোপাট।

সোমবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে রিজভী এসব কথা বলেন। তিনি বলেন, করোনাভাইরাস সংক্রমণে শাটডাউন পরিস্থিতিতে মধ্যবিত্তদের পকেটে টাকা নেই, গরিবের পেটে ভাত নেই। চারদিকে কেবল নেই, নেই, নেই। এসব মানুষের মধ্যে ত্রাণ হিসেবে সরকার সারাদেশে যে চাল বরাদ্দ করেছে, তা বিতরণের জন্য তালিকা তৈরি নিয়ে দলীয়করণ চলছে। এতে গরিব মানুষের মধ্যে ত্রাণ নিয়ে হাহাকার চলছে। ত্রাণের চাল চুরি নিয়ে কঠোর সতর্কবার্তা থাকলেও থেমে নেই অপকর্ম।

রিজভী বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে এখনও ষড়যন্ত্র থেমে নেই। তারেক রহমানের নামে ফেসবুকে ফেক আইডি খুলে কিছু অসাধু ব্যক্তি নানা ধরনের অপতৎপরতায় লিপ্ত রয়েছে। সেই ফেক আইডি থেকে গরিব মানুষদের সাহায্যের নামে সহায়তা চাওয়া হচ্ছে। প্রকৃতপক্ষে তারেক রহমানের কোনো ফেসবুক আইডি নেই। তিনি ফেসবুক আইডি ব্যবহার করেন না।

প্রধানমন্ত্রীর ঘোষিত প্রণোদনা প্যাকেজ নিয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, করোনাভাইরাস মোকাবিলায় বা এই সংকটের সবচেয়ে ভুক্তভোগী দরিদ্র লোকদের বাঁচার জন্য প্যাকেজে কিছু নেই। ক্ষুধা লকডাউন বোঝে না, কোয়ারেন্টাইন বোঝে না, বোঝে না সামাজিক বা শারীরিক দূরত্ব। পৃথিবীর অন্যান্য দেশে লকডাউন করা হয়েছে এই দিনমজুর শ্রেণির খাবারের ব্যবস্থা করে। আর আমাদের দেশে প্রণোদনা প্যাকেজেও এ মানুষগুলোর জন্য কিছু নেই।