কমরেড রতন সেন হত্যার পুনঃতদন্ত ও বিচার দাবি

প্রকাশ: ৩১ জুলাই ২০২০     আপডেট: ৩১ জুলাই ২০২০   

সমকাল প্রতিবেদক

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর সাবেক সদস্য, খুলনা জেলা কমিটির সভাপতি, মার্কসবাদী তাত্ত্বিক ও জননেতা কমরেড রতন সেনের হত্যাকাণ্ডের পুনঃতদন্ত ও বিচার দাবি করেছে দলটি। নেতারা বলেছেন, এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত এবং এর নেপথ্যের অপশক্তিকে খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। 

শুক্রবার কমরেড রতন সেন হত্যার ২৮তম হত্যা বার্ষিকীতে তার প্রতিকৃতিতে পুস্পস্তবক দিয়ে শ্রদ্ধা নিবেদনকালে নেতারা এই দাবি জানান। রাজধানীর পুরানা পল্টনের সিপিবি’র কেন্দ্রীয় কার্যালয়ে এই শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

এ সময় উপস্থিত ছিলেন সিপিবি’র সহ-সাধারণ সম্পাদক সাজ্জাদ জহির চন্দন, প্রেসিডিয়াম সদস্য অনিরুদ্ধ দাশ অঞ্জন, কেন্দ্রীয় কমিটির সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, ঢাকা কমিটির নেতা সুকান্ত শফি চৌধুরী কমল, হকার্স ইউনিয়নের নেতা সেকান্দার হায়াৎ, মনির তালুকদার প্রমুখ। 

নেতারা বলেন, জনগণের অবিসংবাদিত নেতা কমরেড রতন সেনকে ১৯৯২ সালের ৩১ জুলাই সকালে ডিসি অফিসের সামনে প্রকাশ্যে হত্যা করা হয়। তৎকালীন সরকার ঘটনাকে ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টার পরও সরকারি গোয়েন্দারাই হত্যাকারীদের তথ্য খুঁজে পায়। যা ওই সময়ে স্থানীয় ও জাতীয় দৈনিকে প্রকাশিত হয়েছিল। কিন্তু আজ পর্যন্ত নির্মম এই হত্যাকাণ্ডের বিচার হয়নি। 

তারা বলেন, হত্যাকারীদের ক্ষমা নেই। দুর্বৃত্তায়িত চক্রকে প্রতিহত করে শোষণমুক্ত সমাজ গঠন করার মধ্য দিয়ে এই হত্যার বদলা নেওয়া হবে। 

নেতারা আরও বলেন, কমরেড রতন সেন ছিলেন আদর্শিক রাজনীতির উজ্জ্বল দৃষ্টান্ত। তাঁর বিপ্লবী জীবন থেকে শিক্ষা নিয়ে সমাজপ্রগতির লড়াইকে অগ্রসর করতে হবে। আমাদের প্রতিদিনের লড়াইয়ে রতন সেন বেঁচে থাকবেন পথপ্রদর্শক হয়ে।