আশির দশকে লন্ডনের বর্ণবাদবিরোধী আন্দোলনেও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন অনুপ্রেরণা। সেসময় পূর্ব লন্ডনে বাংলাদেশি বংশোদ্ভূত তরুণদের নেতৃত্বে বর্ণবাদবিরোধী যে আন্দোলন হয়েছিল তাকে কেন্দ্র করে গড়ে উঠেছিলো ‘জয় বাংলা ব্যান্ড’। তাদের একটি পুরোনো গান ‘মুজিব বর্ষ’ উপলক্ষে ফের মুক্তি দেওয়া হয়েছে।

ব্রিটেনে বেড়ে ওঠা দ্বিতীয় ও তৃতীয় প্রজন্মের ব্রিটিশ-বাঙালি তরুণদের উদ্যোগেই মূলত গঠিত হয়েছিলো মূলধারায় স্বীকৃত এই প্রথম বাঙালি ব্যান্ড। সেসময় ‘জয় বাংলা ব্যান্ড’ ই ছিলো প্রথম কোন বাঙালি ব্যান্ড, যা ব্রিটিশ মূলধারার টেলিভিশিনগুলোতে বাংলা সংগীত পরিবেশ করতো।

‘মুজিব বর্ষ’ উপলক্ষে ফের মুক্তি দেওয়া গানটির নাম ‘রঙিন ভালোবাসা’। গানটির গীতিকার এবং সুরকার ব্যান্ড সদস্য জয়। গানটি গেয়েছেন তিন শিল্পী জয়, পাশা ও আনসার। কিবোর্ডে ছিলেন আমিন ও গিটারে সুলতান।

গানটি রচনা করা হয়েছিল আশির দশকের শেষদিকে যখন বর্ণবাদবিরোধী আন্দোলন তুঙ্গে তখন, ভিডিওতে ধারণ করা হয় ১৯৯১ সালে।

গানের মধ্যে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের কিছু অংশ আছে। ব্যান্ড সদস্যদের দাবি, বঙ্গবন্ধুর ভাষণের এই অংশ বর্ণবাদবিরোধী আন্দোলনের অনুপ্রেরণা হিসেবে গানে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

ব্যান্ড সদস্য আনসার আহমেদ উল্লা বলেন, জাতির জনকের জন্ম শতবার্ষিকী উপলক্ষে  এবছরটি মুজিব বর্ষ হিসবে উদযাপন করছে বাংলাদেশ। আর তাই ‘জয় বাংলা ব্যান্ড’ ইউটিউবে গানটি পুনরায় মুক্তি দিয়েছে।




মন্তব্য করুন