ঢাকা-৫ উপনির্বাচনের ফল প্রত্যাখান, পুনঃ‌নির্বাচন চান জাপা প্রার্থী

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২০   

সমকাল প্রতিবেদক

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করেন মীর আব্দুস সবুর আসুদ- সমকাল

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করেন মীর আব্দুস সবুর আসুদ- সমকাল

ঢাকা-৫ উপনির্বাচনের ফলাফল প্রত্যাখান করে পুনঃনির্বাচনের দাবি জানিয়েছেন জাতীয় পা‌র্টির (জাপা) প্রার্থী মীর আব্দুস সবুর আসুদ। সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন থে‌কে এ দাবি জানান লাঙ‌লের প্রার্থী। য‌দিও সংস‌দের প্রধান বি‌রোধী দল জাপা দলীয়ভা‌বে উপনির্বাচন নি‌য়ে প্রতি‌ক্রিয়া জানায়‌নি।

জাপার প্রেসি‌ডিয়াম সদস‌্য মীর আসুদ অভিযোগ করেন, ‘১৭ অক্টোবর অনু‌ষ্ঠিত ঢাকা-৫ উপনির্বাচনে ভো‌টের নামে প্রহসন করা হয়েছে। ভোট কেন্দ্রে তার কো‌নো পোলিং এজেন্ট প্রবেশ করতে দেওয়া হয়নি। যারা প্রবেশ ক‌রে‌ছিলেন তাদেরকেও বের করে দেওয়া হয়। সাধারণ ভোটার দূরে থাক, নৌকার প্রতিদ্ব‌ন্দ্বী প্রার্থীর এজেন্টদেরকেও ভোট দিতে দেননি সরকার সমর্থিত সন্ত্রাসীরা। তারা সরকারি মদ‌দে প্রতিটি কেন্দ্র দখল করে রাখে। পুলিশ-প্রশাসন এসব দেখেও কোনো ভূমিকা নেননি। এসব কারণে ভো‌টের দিন লাঙ্গ‌লের সকল কর্মীদের জীবন ছিলো হুমকির মুখে ছিল’।

উপ‌নির্বাচ‌নে বিএন‌পির প্রার্থী হওয়া সালাহউ‌দ্দিন আহ‌মেদও কারচু‌পির অ‌ভি‌যোগ তু‌লে‌ছেন। আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহা‌জো‌টের শ‌রিক হ‌য়ে গত তিন‌টি সংসদ নির্বাচ‌নে অংশ নেওয়া জাপার প্রার্থীও এবার একই অ‌ভি‌যোগ তোলেন। মীর আসুদ বলেন, ‘বর্তমান পরিবেশে কোনো সভ্য ও ভদ্র মানুষের পক্ষে নির্বাচন করা অসম্ভব হয়ে পড়েছে।’ তিনি জানান, তার কর্মীদের ওপর অত্যাচার এখনও অব্যাহত রয়েছে। বর্তমান নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।

পুনঃ‌ভো‌টের দা‌বি ক‌রে জাপার এই নেতা বলেন, ‘নির্বাচন চলাকা‌লেই তি‌নি লিখিত অভিযোগ দায়ের করেন ই‌সি‌তে। কিন্তু সরকার সমর্থক ক‌মিশন কর্ণপাত করেননি। উ‌ল্টো ই‌সি বল‌ছে- তারা কোনো অভিযোগ পাননি। যা সর্বকালের সর্বশ্রেষ্ঠ মিথ্যাচার’।

সংবাদ সম্মেলনে জাপার প্রেসিডিয়াম সদস্য হাজী সাইফুদ্দিন আহমেদ মিলন, ভাইস চেয়ারম্যান আরিফুর রহমান খানসহ নেতাকর্মী উপস্থিত ছিলেন।