ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন গণফোরাম থেকে পদত্যাগ করেছেন দলটির সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া। রোববার সংবাদ মাধ্যমে দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি একথা জানান।

ড. রেজা কিবরিয়া বলেন, আমি গণফোরামের সাধারণ সম্পাদক ও দলীয় সদস্যপদ থেকে ইস্তফা দিয়েছি। ইতিমধ্যে আমি আমার পদত্যাগপত্র দলের সভাপতি ড. কামাল হোসেনের কাছে জমা দিয়েছি।

২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটের আগে আগে গণফোরামে যোগ দেন রেজা কিবরিয়া। তাকে প্রেসিডিয়াম সদস্য করা হয়েছিলো।

রেজা কিবরিয়া একাদশ নির্বাচনে হবিগঞ্জ-১ আসনে ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী হিসেবে ধানের শীষ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন। নির্বাচনের পর ২০১৯ সালের ৬ এপ্রিল বিশেষ কাউন্সিলের মাধ্যমে ড. কামাল হোসেন দলের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টুকে সরিয়ে ড. রেজা কিবরিয়াকে গণফোরামের সাধারণ সম্পাদক করেন।

গণফোরাম থেকে পদত্যাগের পর কি করবেন জানতে চাইলে অর্থনীতিবিদ ড. রেজা কিবরিয়া বলেন, এখনো ঠিক করিনি। কোভিড-১৯ দ্বিতীয় পর্যায় চলছে। পরিস্থিতির কিছুটা উন্নতি হলে ঠিক করবো। এই মুহূর্তে কোনো কিছু চিন্তা করছি না। এখন দেশেই আছি, দেশেই থাকবো।

সংবাদ বিজ্ঞপ্তিতে ড. রেজা কিবরিয়া গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনের প্রতি কৃজ্ঞতা প্রকাশ করে বলেন, আমাকে দলের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালনের সুযোগ করে দেওয়ার জন্য আমি ড. কামাল হোসেন ও গণফোরামের নেতৃবৃন্দের প্রতি গভীরভাবে কৃতজ্ঞ। গত ১৮ মাস ড. কামাল হোসেনের সাথে কাজ করতে পেরে আমি অত্যন্ত সম্মানিত বোধ করছি।

সমকালকে ড. রেজা কিবরিয়া বলেন, আমি বিদেশে বিশ্বব্যাংকসহ আন্তর্জাতিক সংস্থায় বিশেষজ্ঞ পর্যায়ে বড় বড় পদ-পদবী ছেড়ে শুধুমাত্র দেশের মানুষের সেবা করার উদ্দেশে দেশে ফিরে এসেছি। আমার মনে হয়েছে যে, নিজ দেশের জনগণের জন্য কাজ করার সময় এসেছে। গণফোরাম ছেড়ে দিলেও আমার বাবা শাহ এএমএস কিবরিয়ার মতো আমিও জনগণের সেবায় নিজেকে নিয়োজিত রাখতে চাই। বাংলাদেশে যারা গণতন্ত্র, সামাজিক ন্যায় বিচার ও সুশাসন প্রতিষ্ঠায় কাজ করছে আমি তাদের সাথে কাজ করে যাবো।

ড. রেজা কিবরিয়াকে সাধারণ সম্পাদক নির্বাচিত করায় গণফোরামের মধ্যে দ্বিধা-বিভক্তি সৃষ্টি হয়। এনিয়ে পাল্টা-পাল্টি বহিঙ্কার ও বর্ধিত সভা হয়। এরকম পরিস্থিতির মধ্যে ড. কামাল হোসেন দুই গ্রুপকে একত্রীভূত করে কাজ করার ঐক্য প্রক্রিয়ার কাজ চলমান থাকার মধ্যে ড. রেজা কিবরিয়ার এই পদত্যাগের ঘোষণা আসলো।

বিষয় : ড. রেজা কিবরিয়া গণফোরাম

মন্তব্য করুন