দেশে করোনার ভ্যাকসিন মজুদ সংকটের খবরে উদ্বেগ জানিয়ে অবিলম্বে সরকারি উদ্যোগে অন্যান্য দেশ থেকে ভ্যাকসিন আনার দাবি জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)। 

দলটি বলেছে, শুধু ভারতের ওপর নির্ভরশীল না থেকে আরও আগেই চীন ও রাশিয়াসহ অন্য দেশ থেকে টিকা আনার উদ্যোগ নেওয়া উচিত ছিল।

বুধবার বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান এক বিবৃতিতে বলেন, সরকারের অবহেলা ও অদূরদর্শিতার ফলে আজ দেশের মানুষের টিকা পাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে। শুরুতে ভারতের চাপে সরকার চীনা টিকার ট্রায়াল করার অনুমতি দেয়নি। একাধিক দেশের থেকে টিকা আনার উদ্যোগ না নিয়ে শুধু অক্সফোর্ডের টিকা ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে আনার উদ্যোগ নেয়। সেটাও আবার জিটুজি চুক্তি না করে বেপিমকোর মাধ্যমে আনার চুক্তি করেছে। এখন অগ্রিম টাকা দিয়েও টিকা পাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে।

খালেকুজ্জামান বলেন, বর্তমান সরকার ভারতকে বন্ধু মনে করে। কিন্তু ভারত যে সব সময়ই বাংলাদেশের জনগণকে জিম্মি করে তাদের স্বার্থ হাসিল করে, তার ভূরি ভূরি প্রমাণ রয়েছে। সব সুবিধা নিয়েও ভারত তিস্তার পানি দিচ্ছে না। ২০০৭ সালে চাল দেওয়ার প্রতিশ্রুতি দিয়েও তা দেয়নি। গত দুই বছর পেঁয়াজ রপ্তানি বন্ধ করে বাংলাদেশকে কী নাকালই না করেছে! এবারে সেরামের টিকা রপ্তানিতে ভারত সরকার নিষেধাজ্ঞা জারি করেছে। আওয়ামী লীগ সরকারের ভারতপ্রীতিই দেশের জনগণকে আজ এই করোনা টিকার সংকটে ফেলেছে।

মন্তব্য করুন