ঢাকা-১৪, সিলেট-৩ ও কুমিল্লা-৫ আসনের উপনির্বাচনের মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে দলীয় মনোনয়নপত্র বিতরণ কার্যক্রম শুরু করেছে আওয়ামী লীগ। প্রথম দিনে শুক্রবার তিন আসনের জন্য ২১ জন মনোনয়নপ্রত্যাশী মনোনয়নপত্র কিনেছেন। এর মধ্যে ঢাকা-১৪ আসনে ছয়জন, সিলেট-৩ আসনে সাতজন এবং কুমিল্লা-৫ আসনে আটজন মনোনয়নপ্রত্যাশী রয়েছেন।

শুক্রবার সকাল ১০টায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এই মনোনয়নপত্র বিক্রি শুরু হয়। এ উপলক্ষে সেখানে উৎসবমুখর পরিবেশের সূচনা ঘটে। করোনার প্রাদুর্ভাবের কারণে স্বাস্থ্যবিধি মেনে এই মনোনয়নপত্র সংগ্রহ কার্যক্রম চালানোর কথা বলা হলেও অনেক প্রার্থীর সমর্থকদের ভিড় ও উচ্ছ্বাসে তা অনেকটাই বিঘ্নিত হয়েছে।

আগামী ১০ জুন পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র বিক্রি ও জমা নেওয়ার কার্যক্রম চলবে। এরপর আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের বৈঠক ডেকে তিন আসনের দলীয় প্রার্থী চূড়ান্ত করার কথা রয়েছে।

ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য আসলামুল হক আসলাম গত ৪ এপ্রিল, সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী ১১ মার্চ এবং কুমিল্লা-৫ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু গত ১৪ এপ্রিল মারা যান। তাদের মৃত্যুতে আসনগুলো শূন্য ঘোষণা করা হয়। আগামী ১৪ জুলাই এই আসনগুলোতে উপনির্বাচন হবে।

ঢাকা-১৪: দলীয় মনোনয়নপত্র সংগ্রহের প্রথম দিনে ঢাকা-১৪ আসনে কে কে ক্ষমতাসীন দলের মনোনয়নপ্রার্থী হচ্ছেন- তা নিয়ে চলে ব্যাপক আলোচনা। এমন আলোচনার মধ্যে শুক্রবার প্রথম দিনে ঢাকা-১৪ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ছয়জন। তারা হচ্ছেন- যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান মিজান, দারুস সালাম থানা আওয়ামী লীগের সভাপতি এ বি এম মাজহারুল আনাম, সাধারণ সম্পাদক কাজী ফরিদুল হক হ্যাপী, শাহ আলী থানা আওয়ামী লীগের সভাপতি আগা খান মিন্টু এবং ফুওয়াং ফুডসের ব্যবস্থাপনা পরিচালক সিআইপি ড. আরিফ আহমেদ চৌধুরী।

দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করে যুবলীগ সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল সাংবাদিকদের জানান, এই এলাকার উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে ঢাকা-১৪ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হতে চান তিনি। তবে এ ব্যাপারে দলীয় সভাপতি শেখ হাসিনার সিদ্ধান্তই চূড়ান্ত বলে মেনে নেবেন তিনি।

দারুস সালাম থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী ফরিদুল হক হ্যাপী সাংবাদিকদের বলেন, ৩০ বছর ধরে তিনি এই আসনের জনগণের পাশে রয়েছেন। গত দুটি সংসদ নির্বাচনের ধারাবাহিকতায় এবারও তিনি দলীয় মনোনয়ন চাইছেন। কিন্তু এ বিষয়ে নেত্রীর সিদ্ধান্তই চূড়ান্ত তার কাছে।

সিলেট-৩: প্রথম দিনে সিলেট-৩ আসনের জন্য আওয়ামী লীগের দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন সাতজন। তারা হচ্ছেন- আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মিজবাহ উদ্দিন সিরাজ, যুক্তরাজ্য আওয়ামী লীগের সাবেক সভাপতি এনাম উল ইসলাম, সিলেট জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য শামীম ইকবাল, সদস্য হাসিবুর রহমান, দক্ষিণ সুরমা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাইফুল আলম, আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা উপ-কমিটির সদস্য এম সদরুল আহমেদ খান এবং শেখ রাসেল শিশু-কিশোর পরিষদের উপদেষ্টা ফারজানা চৌধুরী।

কুমিল্লা-৫: কুমিল্লা-৫ আসনের আটজন মনোনয়নপত্র সংগ্রহকারী হচ্ছেন- এই আসনের প্রয়াত সংসদ সদস্য অ্যাডভোকেট আব্দুল মতিন খসরুর স্ত্রী সেলিমা সোবহান খসরু, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হেলেনা জাহাঙ্গীর, যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন, কুমিলল্গা জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট আব্দুল মমিন ফেরদৌস, ব্রাহ্মণপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর খান চৌধুরী, বুড়িচং উপজেলা আওয়ামী লীগের সদস্য আবু ছালেক (সেলিম রেজা সৌরভ), প্রাথমিক সদস্য সোহরাব খান চৌধুরী এবং বঙ্গবন্ধু স্যাটেলাইটের পরিচালক এস এম জাহাঙ্গীর আলম।