জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, ভোটার তালিকার সমন্বিত প্রকল্প খণ্ডিতকরণ বা কমিশনের সম্পদ অথবা জনবল বিভক্তিকরণ বা ভোটার তালিকার ডাটাবেজ নির্বাহী বিভাগে স্থানান্তর করা হলে তা হবে সংবিধানবহির্ভূত, বেআইনি ও অসাংবিধানিক। তিনি বলেন, ভোটার তালিকা এবং জাতীয় পরিচয়পত্র একটি সমন্বিত প্রকল্প। এই সমন্বিত প্রকল্পে সরকারের কোনো ধরনের হস্তক্ষেপ বা এর স্থানান্তরে বড় ধরনের সাংবিধানিক সংকট সৃষ্টি করবে।

ভোটার তালিকা ও জাতীয় পরিচয়পত্রের কার্যক্রম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হাতে স্থানান্তরে সরকারি উদ্যোগের নিন্দা জানিয়ে সোমবার এক বিবৃতিতে আ স ম আবদুর রব বলেন, ভোটার তালিকা এবং জাতীয় পরিচয়পত্র একটি সমন্বিত প্রকল্প, যা নির্বাচন কমিশনের মাধ্যমে পরিচালিত হচ্ছে। এ প্রকল্পের মালিকানা প্রজাতন্ত্রের পক্ষে শুধু নির্বাচন কমিশনের। ভোটার তালিকার সমন্বিত এই প্রকল্প থেকে জাতীয় পরিচয়পত্র আলাদা করার কোনো সাংবিধানিক ক্ষমতা নির্বাহী বিভাগের নেই।

তিনি বলেন, নির্বাচনী ব্যবস্থা এবং নির্বাচন কমিশন এমনিতেই ধ্বংসপ্রাপ্ত। অন্তত কাগজপত্রে হলেও সংবিধানিক প্রতিষ্ঠানগুলো আপাতত রক্ষা হোক। অদূর ভবিষ্যতে সংবিধানের চেতনা ভিত্তিতে রাষ্ট্র পরিচালনার অবশ্যই সুযোগ সৃষ্টি হবে, জনগণের ভোট দেওয়ার অধিকার নিশ্চিত হবে এবং নির্বাচন কমিশন সাংবিধানিক প্রতিষ্ঠান হিসেবে স্বাধীনভাবে তার দায়িত্ব পালন করতে পারবে। সে লক্ষ্যেই নির্বাচন কমিশনকে সুরক্ষা দিতে হবে। আমি আশা করব, সরকার এ হীন উদ্দেশ্য দ্রুত পরিত্যাগ করে সংবিধানের প্রতি নূ্যনতম শ্রদ্ধা প্রদর্শন করবে এবং এ বিতর্কের অবসান ঘটাবে।

মন্তব্য করুন