বীর মুক্তিযোদ্ধাদের মৃত্যুর পর রাষ্ট্রীয় মর্যাদা প্রদান অনুষ্ঠানে নারী কর্মকর্তাদের অংশগ্রহণের বিষয়ে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির আপত্তি জানানোর নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিভিন্ন দল ও সংগঠন।

সোমবার পৃথক বিবৃতিতে এই নিন্দা ও প্রতিবাদ জানিয়ে এসব দল ও সংগঠনের নেতারা বলেন, মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির এমন বক্তব্য সংবিধানবিরোধী, চরম নারীবিদ্বেষী, বৈষম্যমূলক ও কুৎসিত। সংসদীয় স্থায়ী কমিটিকে তাদের এ কুৎসিত সুপারিশ প্রত্যাহার করার আহ্বানও জানান তারা।

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু এমপি এবং সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি বিবৃতিতে বলেন, জানাজায় অংশগ্রহণ করা বা না করার সঙ্গে রাষ্ট্রীয় মর্যাদা প্রদানের বিষয় সম্পর্কিত নয়। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির এ কুৎসিত বক্তব্যের মধ্যে স্বাধীনতাবিরোধী, ধর্মান্ধ ও সাম্প্রদায়িক মৌলবাদী গোষ্ঠীর নারীবিদ্বেষী মনোভাবের বহিঃপ্রকাশ ঘটেছে।

জাতীয় নারী জোটের আহ্বায়ক আফরোজা হক রীনা পৃথক বিবৃতিতে বলেন, নারীর ক্ষমতায়ন ও রাষ্ট্রের বিভিন্ন পর্যায়ে নারীর অংশগ্রহণের সুযোগ তৈরিতে বাংলাদেশ রোল মডেল। সেখানে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির নারীবিদ্বেষী এ প্রস্তাবে পশ্চাৎপদ, আমলাতান্ত্রিক, স্বাধীনতাবিরোধী, ধর্মান্ধ ও সাম্প্রদায়িক মৌলবাদী গোষ্ঠীর মনোভাবের বহিঃপ্রকাশ ঘটেছে।