সারাদেশে করোনা ছড়িয়ে পড়ায় এবং নিয়ন্ত্রণে সরকার যথাযথ ভূমিকা পালন না করায় ক্ষোভ ও উদ্বেগ জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। 

দুর্যোগ মোকাবিলায় সবার জন্য দ্রুত ভ্যাকসিন নিশ্চিত করে স্থানীয় সমন্বিত উদ্যোগ নেওয়ার আহ্বানও জানিয়েছে দলটি।

শুক্রবার সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম এক বিবৃতিতে এ আহ্বান জানান। 

তারা বলেন, প্রায় দেড় বছরের দেশ ও বিশ্বের অভিজ্ঞতা কাজে লাগাতে পারলে এখনকার মতো বড় সংকটে পড়তে হতো না। সময়মতো ভ্যাকসিন সংগ্রহ করে দেশের অধিকাংশ মানুষকে দিতে পারলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যেত।

নেতারা কঠোর আইন প্রয়োগের আগে সংকট মোকাবেলায় মানুষের খাদ্য ও চিকিৎসার নিশ্চয়তা প্রদান, সর্বত্র পর্যাপ্ত করোনা পরীক্ষা, আইসোলেশন সুবিধা এবং মাস্ক ও করোনা সুরক্ষা সামগ্রী বিতরণের দাবি জানান। 

তারা বলেন, এসব কাজে স্বেচ্ছাসেবক হতে তরুণদের উদ্বুদ্ধ করতে যথাযথ ভূমিকা নিতে হবে। যে কোনো মূল্যে পর্যাপ্ত ভ্যাকসিন সরবরাহ ও দেশে ভ্যাকসিন উৎপাদনে দৃশ্যমান বাস্তব পদক্ষেপ নিতে হবে।

বিবৃতিতে সবার জন্য করোনা ভ্যাকসিনেশনের দাবিতে আগামী ৩০ জুন সারাদেশে সিপিবির উদ্যোগে বিক্ষোভ সমাবেশ পালনের আহ্বান জানানো হয়।

দলের আরেক বিবৃতিতে সারাদেশে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান নিষিদ্ধের ঘোষণার প্রতিবাদ জানানো হয়েছে। 

একই সঙ্গে বুয়েট প্রস্তাবিত গতি নিয়ন্ত্রক, উন্নত ব্রেকসহ ব্যাটারিচালিত রিকশা চলতে দেওয়ার দাবিতে আগামী ২৭ জুন সারা দেশে রিকশা-ভ্যান শ্রমিক ইউনিয়নের আহ্বানে বিক্ষোভ সমাবেশসহ আন্দোলন-কর্মসূচির প্রতি সমর্থন ও সংহতি জানিয়ে এ কর্মসূচি সফল করার জন্য দলের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান নেতারা।