নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, সোয়া কোটি টিকার মজুদ নিয়ে গণটিকা কার্যক্রমের ঘোষণা দিয়ে সরকার প্রতারণার আশ্রয় নিয়েছে। এই পরিমাণ মজুদ নিয়ে ১৮-ঊর্ধ্ব সবাইকে টিকা দেওয়ার ঘোষণা জনগণের সঙ্গে তামাশা ছাড়া কিছু নয়। ভ্যাকসিনের ব্যাপারে সরকারের পদক্ষেপের সমালোচনা করে তিনি বলেন, সরকার আগামী বছরের মধ্যেও দেশের সব মানুষের জন্য ভ্যাকসিন নিশ্চিত করতে পারবে না। বৃহস্পতিবার এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

মাহমুদুর রহমান মান্না বলেন, সরকার বারবার সিদ্ধান্ত পরিবর্তন করে জনগণকে বিভ্রান্ত করছে এবং করোনা পরিস্থিতিকে আরও জটিল করে তুলছে। যে ভ্যাকসিনের সঙ্গে দেশের ১৮ কোটি মানুষের জীবন-মৃত্যুর প্রশ্ন, সেই ভ্যাকসিন নিয়ে ছলচাতুরি কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

তিনি অভিযোগ করেন, সরকার শনিবার থেকে গণটিকা কার্যক্রম শুরু করার ঘোষণা দিয়ে তা আবার প্রত্যাহার করেছে। তারা বলছে, ১৪ তারিখ থেকে এই কার্যক্রম শুরু করবে। কিন্তু টিকার মজুদ আছে মাত্র সোয়া কোটি। এর মধ্যে দ্বিতীয় ডোজ টিকাও রয়েছে।

মান্না বলেন, দেশে প্রায় এক মাস ধরে লকডাউন চলছে। কিন্তু সংক্রমণ এবং মৃত্যুহার কমেনি, বরং বেড়েছে। আমরা আগেই বলেছিলাম, নিম্ন আয়ের মানুষের খাবারের ব্যবস্থা না করে এই লকডাউন কোনোভাবেই কার্যকর করা সম্ভব হবে না। এই লকডাউনের মধ্যে সরকার চূড়ান্ত রকম অব্যবস্থাপনা এবং সমন্বয়হীনতার পরিচয় দিয়েছে। কঠোর লকডাউনের মধ্যে হঠাৎ করে গণপরিবহন বন্ধ রেখে শিল্পকারখানা খুলে দেওয়ার সিদ্ধান্ত ও অব্যবস্থাপনার কারণে সংক্রমণ আরও ভয়াবহ আকারে ছড়িয়ে পড়ছে।