বিএনপির নেতাকর্মীদেরকে এক দফার আন্দোলনের প্রস্তুতি নেওয়ার আহ্বান জনিয়ে দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, ‌'আজকে কী পাবো, কী খাবো- এটা মাথা থেকে বাদ দিতে হবে। কোথায় আছি, কোখায় যাব জানি না; কিন্তু পথ চলতে হবে, ঠিকানায় পৌঁছতে পারবেন। তাহলে আপনারা কিছু করতে পারবেন। আর যদি পদে পদে সার্টিফিকেট চান, পদে পদে স্বীকৃতি চান; তাহলে আমি-আপনি কিছু করতে পারবো না। অর্থাৎ নিঃস্বার্থভাবে দেশ ও জনগণের জন্য গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন করতে হবে। একটাই দাবি তুলতে হবে- এক দফা।'

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে জাতীয়তাবাদী নাগরিক সমাজের নবগঠিত কমিটির অভিষেক উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, 'সরকার কয়েকদিন পর পর আমাদেরকে আইটেম দেয়। সেই আইটেম নিয়ে আমরা দৌড়াদৌড়ি করি। তাদের সকল আইটেম বর্জন করতে হবে আর আমাদের একটাই আইটেম বাস্তবায়ন করতে হবে। তা হলো সরকারের পদত্যাগ।' নেতা-কর্মীদের উদ্দেশে তিনি বলেন, আন্দোলন আসছে। এখন থেকে সরকারকে বলতে হবে- 'তোমরা আইসো, আমি থাকবো'।

সংগঠনের সভাপতি শাহ আবদুল্লাহ আল বাকীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শহিদুল ইসলামের সঞ্চালনায় আলোচনা সভায় বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, কেন্দ্রীয় নেতা হারুনুর রশীদ, নিলোফার চৌধুরী মনি, খান রবিউল ইসলাম রবি, অ্যালবার্ট পি কস্তা প্রমুখ বক্তব্য দেন।