টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্ব শুরু হচ্ছে কাল । ১২টি দল দুই গ্রুপে বিভক্ত হয়ে খেলবে সুপার টুয়েলভ। র‍্যাংকিংয়ের  শীর্ষে থাকা আট দলের সঙ্গে  যুক্ত হবে বাছাই পর্ব থেকে উঠে আসা চার দল।

প্রথম দিন উদ্বোধনী  ম্যাচে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা। আবু ধাবির জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে ম্যাচটি। আর দিনের দ্বিতীয় ম্যাচে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় মুখোমুখি হবে বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড। 

সুপার টুয়েলভে গ্রুপ-১এ আছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ ও শ্রীলঙ্কা। অন্যদিকে গ্রুপ-২এ আছে ভারত-পাকিস্তান-আফগানিস্তান, নিউজিল্যান্ড, স্কটল্যান্ড ও নামিবিয়া।

সুপার টুয়েলভে ৩০টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ৮ নভেম্বর শেষ হবে সুপার টুয়েলভের লড়াই। পয়েন্ট টেবিলের সেরা চার দল সেমিফাইনালের টিকিট পাবে। ১০ ও ১১ নভেম্বর হবে দু’টি সেমিফাইনাল। প্রথম সেমি হবে আবু ধাবিতে, দ্বিতীয়টি হবে দুবাইয়ে।  

১৪ নভেম্বর দুবাইয়ে হবে ফাইনাল। দুই সেমিফাইনালের দুই বিজয়ী দল ফাইনাল খেলবে। ফাইনালের জন্য রিজার্ভ-ডে রাখা হয়েছে। 

বিশ্বকাপের আগের ছয় আসরে সর্বোচ্চ দু’বার চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ। একবার করে শিরোপা জিতে ভারত-পাকিস্তান-শ্রীলংকা-ইংল্যান্ড। ২০১০ সালে ফাইনালে উঠে শিরোপা জিততে পারেনি অস্ট্রেলিয়া। আর দুই আসরে সেমিফাইনাল থেকে দু’বার করে বিদায় নিয়েছে দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড।