যে কোনো ধরনের সাম্প্রদায়িক উস্কানির বিষয়ে সতর্ক থাকা এবং অপশক্তির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। 

নেতারা বলেছেন, অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও সমাজতন্ত্র অভিমুখী শোষণমুক্ত সমাজ নির্মাণের জন্য ৩০ লাখ মানুষ প্রাণ উৎসর্গ করেছেন। আজ শুধু বাংলাদেশ থেকেই নয়, গোটা উপমহাদেশ থেকেও সাম্প্রদায়িকতাকে নিশ্চিহ্ন করা এই অঞ্চলের মানুষের প্রধান রাজনৈতিক কর্তব্য। তাই সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে জনগণকে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

বুধবার রাজধানীর পুরানা পল্টন মোড়ে সিপিবির বিক্ষোভ সমাবেশে নেতারা এসব কথা বলেন। কুমিল্লাসহ দেশের বিভিন্ন স্থানে পূজামণ্ডপ ও হিন্দুদের ঘরবাড়িতে হামলার প্রতিবাদে দেশব্যাপী 'সাম্প্রদায়িকতা প্রতিরোধ দিবস' পালনের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এই বিক্ষোভ সমাবেশ করা হয়েছে।

সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন দলের সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, সহকারী সাধারণ সম্পাদক কাজী সাজ্জাদ জহির চন্দন, প্রেসিডিয়াম সদস্য আব্দুল্লাহ কাফি রতন, মিহির ঘোষ ও সম্পাদকমণ্ডলীর সদস্য রুহিন হোসেন প্রিন্স। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

সিলেট ব্যুরো জানায়, বুধবার সিলেট নগরীতে মৌলবাদ ও সাম্প্রদায়িকতার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রলীগ। এদিন বিকেলে নগরীর রেজিস্ট্রারি মাঠ থেকে মিছিল শুরু হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে শেষ হয়। এতে নেতৃত্ব দেন জেলা ছাত্রলীগ সভাপতি নাজমুল ইসলাম, মহানগর সভাপতি কিশোয়ার জাহান সৌরভ ও সাধারণ সম্পাদক নাঈম ইসলাম।

চট্টগ্রাম ব্যুরো জানায়, সাম্প্রদায়িক হামলায় দায়ীদের বিচারের দাবিতে বুধবার নগরীর লালখান বাজারের আমিন সেন্টারের সামনে সচেতন নাগরিক কমিটি (সনাক) ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সনাক-টিআইবি চট্টগ্রাম মহানগরের সভাপতি ড. আনোয়ারা আলমের সভাপতিত্বে ও এরিয়া কো-অর্ডিনেটর মোহাম্মদ তৌহিদুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য দেন সাবেক সভাপতি অ্যাডভোকেট আখতার কবির চৌধুরী, সনাক সদস্য প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদার, ডা. অহিদুল আলম, জেসমিন সুলতানা পারু প্রমুখ।

যশোর অফিস জানায়, বুধবার একই দাবিতে যশোরের দড়াটানা ভৈরব চত্বরে সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা করেছে জেলা যুবলীগ। জেলা যুবলীগের সহসভাপতি তৌহিদুর রহমানের সভাপতিত্বে এতে বক্তব্য দেন জেলা যুবলীগের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু, আইনবিষয়ক সম্পাদক গাজী আব্দুল কাদের, শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম মাহমুদ হাসান বিপু, জেলা যুবলীগের প্রচার সম্পাদক ও পৌর কাউন্সিলর শেখ জাহিদ হাসান মিলন, সদর উপজেলা যুবলীগের আহ্বায়ক অশোক কুমার বোস, জেলা ছাত্রলীগের সভাপতি সালাউদ্দিন কবির পিয়াস প্রমুখ।