সিরাজগঞ্জ-৬ আসনে (শাহজাদপুর) উপনির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে। মঙ্গলবার সকাল ৮টা থেকে ১৬০টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ শুরু হয় যা চলবে বিকেল ৪টা পর্যন্ত। 

নির্বাচেন তিনজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য অধ্যাপক মেরিনা জাহান কবিতা, জাতীয় পার্টির মনোনীত প্রার্থী দলের কেন্দ্রীয় কমিটির সদস্য মোক্তার হোসেন ও স্বতন্ত্র প্রার্থী মোটরগাড়ি প্রতীকের অ্যাডভোকেট হুমায়ুন কবির।

ভোটকেন্দ্রে নিরাপত্তার দায়িত্বে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য 

রাজশাহী অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার ফরিদুল ইসলাম জানান, এ আসনের ১৬০টি কেন্দ্রেই ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ হচ্ছে। অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ সম্পন্ন করার লক্ষ্যে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মেরিনা জাহান কবিতার মুখপাত্র ও নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক সাবেক এমপি চয়ন ইসলাম জানান, তাদের আশা বিপুল ভোটে নৌকার প্রার্থী জয়লাভ করবেন।

জাতীয় পার্টির প্রার্থী মোক্তার হোসেন জানান, নির্বাচন অবাধ ও সুষ্ঠু হলে লাঙ্গল প্রতীকের জয়লাভের ব্যাপারে তিনি আশাবাদী। 

স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট হুমায়ুন কবির জানান, জনগণের ভোটাধিকার নিশ্চিত করতে তিনি এ নির্বাচনে অংশগ্রহণ করেছেন। তিনি বলেন, নির্বাচন সুষ্ঠু ও অবাধ হলে ভোটাররা তার মোটরগাড়ি প্রতীকে ভোট দিয়ে জয়যুক্ত করবেন।

এ আসনের মোট ভোটার ৪ লাখ ২০ হাজার ৭৮০ জন। তার মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ১৫ হাজার ৩৪৩ জন এবং নারী ভোটার ২ লাখ ৫ হাজার ৪৩৭ জন।

প্রসঙ্গত, এ আসনের সংসদ সদস্য হাসিবুর রহমান স্বপন গত ২ সেপ্টেম্বর করোনা ভাইরাসে মারা যান। আসনটি শূন্য হওয়ায় নির্বাচন কমিশন উপনির্বাচনের তফসিল ঘোষণা করে। শাহজাদপুর উপজেলার একটি পৌরসভা ও ১৩টি ইউনিয়ন নিয়ে এ আসন গঠিত।