ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

বিএনপিকে ‘পাকিপ্রেম’ দূরে রাখার আহ্বান মেননের

বিএনপিকে ‘পাকিপ্রেম’ দূরে রাখার আহ্বান মেননের

রাশেদ খান মেনন। ফাইল ছবি।

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ২৮ নভেম্বর ২০২১ | ০৮:১৬ | আপডেট: ২৮ নভেম্বর ২০২১ | ০৯:০৪

বিএনপিকে ‘পাকিপ্রেম’ দূরে রাখার আহ্বান জানিয়েছেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। রোববার পাকিস্তানের পক্ষে বিএনপির সংসদ সদস্যের দেওয়া বক্তব্যের সমালোচনা করে জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে তিনি এই আহ্বান জানান।

এর আগে শনিবার সংসদে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে পাকিস্তান ক্রিকেট দলের পক্ষে বক্তব্য দিয়েছিলেন বিএনপির সংসদ সদস্য হারুন। রোববার ওই বিষয়ে কথা বলেন মেনন। 

মেনন বলেন, ক্রিকেট খেলাকে কেন্দ্র করে বিএনপির সাংসদ হারুনুর রশীদ যে বক্তব্য দিয়েছেন, সেটা কেবল অসত্যই নয়, তিনি তার বক্তব্যে চালাকির সঙ্গে বঙ্গবন্ধুর ১৯৭৪ সালের জাতিসংঘের বক্তব্যকেও টেনে এনেছিলেন। গণমাধ্যমে এসেছে, হারুন পাকিস্তান ক্রিকেট দল নিয়ে কথা বলায় সংসদে হইচই হয়েছে। আসলে তিনি যেটা করতে চেয়েছিলেন, সেটা হচ্ছে পাকিস্তানি পতাকা ওড়ানোর পক্ষে যুক্তি দাঁড় করানোর চেষ্টা করেছিলেন।

তিনি বলেন, এ রকম ঘটনা শুধু এখন নয়, বাংলাদেশ সৃষ্টির পরেও হয়েছিল। ১৯৭৪ সালে পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভুট্টোর সফর ঘিরে পরিকল্পিত ঘটনা ঘটানো হয়েছিল। এখন আবার ক্রিকেট খেলাকে কেন্দ্র করে পাকিস্তানের পতাকা ওড়ানোর চেষ্টা হয়েছে।

স্বাধীনতার ৫০ বছর পরও বিএনপি তাদের পাকিস্তান প্রেম দেখিয়েই যাচ্ছে উল্লেখ করে মেনন বলেন, পাকিস্তানি সেনা কর্মকর্তা জানজুয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রী হিসেবে শোক বাণী দিয়েছিলেন খালেদা জিয়া। পরিকল্পিতভাবে দেশের গৌরবের অধ্যায় ধ্বংস করার চক্রান্তের বিরুদ্ধে এক হতে হবে। বিএনপিকে বলব এখনো সময় আছে, আপনাদের পাকিপ্রেমটা দূরে রাখুন। বাংলাদেশের খেলার মাঠে, খেলা নিয়ে পক্ষ-বিপক্ষ থাকবে। কিন্তু বাংলাদেশের মাঠে অন্য দেশের পতাকা উড়বে না। 

এসময় ক্রিকেট প্রেমের সঙ্গে জাতীয় প্রেম, গৌরব ও পতাকা না মেশাতে আহ্বান জানিয়ে পাকিস্তান হাইকমিশনের অনুষ্ঠানে দেশের শিল্পপ্রতিষ্ঠানের স্পনসর করারও সমালোচনা করেন তিনি।

আরও পড়ুন

×