ঢাকা বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

ডা. এস এ মালেকের মৃত্যুবার্ষিকীতে স্মরণসভা   

ডা. এস এ মালেকের মৃত্যুবার্ষিকীতে স্মরণসভা   

বঙ্গবন্ধু পরিষদের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. এস এ মালেক

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ০৫ ডিসেম্বর ২০২৩ | ১৩:৫৬

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সাবেক সদস্য, প্রধানমন্ত্রীর সাবেক রাজনৈতিক উপদেষ্টা, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. এস এ মালেকের প্রথম মৃত্যুবার্ষিকী বুধবার (৬ ডিসেম্বর)। তাঁর মৃত্যুবার্ষিকীতে ঢাকা মহানগর বঙ্গবন্ধু পরিষদ একাধিক কর্মসূচি গ্রহণ করেছে। বুধবার সকাল ১০টায় মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে জিয়ারত এবং কলাবাগানে বশির উদ্দিন রোড মসজিদে মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করা হয়েছে। সন্ধ্যা সাড়ে ৫টায় কলাবাগান কেন্দ্রীয় কার্যালয়ে তাঁর রাজনৈতিক জীবন নিয়ে স্মরণসভা অনুষ্ঠিত হবে। 

ডা. এস এ মালেক ১৯৩৬ সালের ১৮ আগস্ট টাঙ্গাইলে জন্মগ্রহণ করেন। তার গ্রামের বাড়ি বাগেরহাট জেলার ফকিরহাট থানার মূলঘর ইউনিয়নের সৈয়দ মহল্লা গ্রামে। তিনি ৬ দফা আন্দোলন, ভাষা আন্দোলন, ১৯৬৯ এর গণঅভ্যত্থানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে প্রথমে তিনি রাজবাড়ি, গোয়ালন্দ ও কুষ্টিয়ায় পাক সেনাদের বিরুদ্ধে তীব্র প্রতিরোধ গড়ে তোলেন এবং পরে ভারতে চলে যান। কিছুদিন পর বৃহত্তর ফরিদপুর মুক্তাঞ্চলের প্রশাসক হিসেবে নিয়োগ পেয়ে গোপালগঞ্জের কাশিয়ানির ওড়াকান্দিতে মুক্তিযোদ্ধাদের ক্যাম্প প্রতিষ্ঠা করেন।

১৯৭৩ সালে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ফরিদপুর-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন ডা. এস এ মালেক। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হলে তিনি সক্রিয়ভাবে প্রতিরোধ আন্দোলন গড়ে তোলার চেষ্টা করেন। এ কারণে তিনি দেশের বাইরে অবস্থান গ্রহণ করতে বাধ্য হন। ১৯৮০ সালে দেশে ফিরে তিনি বঙ্গবন্ধু পরিষদকে সংগঠিত করার কাজে মনোযোগ দেন। দীর্ঘদিন বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। ২০২১ সালের ৭ সেপ্টেম্বর থেকে তিনি বঙ্গবন্ধু পরিষদের সভাপতির দায়িত্ব পালন করেন। 

তিনি ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টার দায়িত্ব পালন করেছেন। তিনি স্ট্রিম অব থটস, অবরুদ্ধ গণতন্ত্রের দু’দশকসহ একাধিক গ্রন্থের রচয়িতা। 

 
 

আরও পড়ুন

×