ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

মুক্তিযুদ্ধের সংগঠক ভাষা সৈনিক গোলাম হাসনায়েন মারা গেছেন

মুক্তিযুদ্ধের সংগঠক ভাষা সৈনিক গোলাম হাসনায়েন মারা গেছেন

পাবনা অফিস ও উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২১ | ০১:২০ | আপডেট: ০৪ ডিসেম্বর ২০২১ | ০৫:৫৭

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাবেক প্রাদেশিক পরিষদ সদস্য, একুশে পদকপ্রাপ্ত ভাষা সৈনিক মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট গোলাম হাসনায়েন (নান্নু) মারা গেছেন। শনিবার সকালে পাবনার নিজ বাসভবনে শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্নালিল্লাহি ... রাজিউন)। তার বয়স হয়েছিল ৮৫ বছর। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। শনিবার বাদ আছর পাবনা পুলিশ লাইন্স মাঠে জানাজা শেষে তাকে আরিফপুর করস্থানে দাফন করা হয়। 

মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য ২০২১ সালে তাকে সরকার একুশে পদকে ভূষিত করে। তিনি পাবনা জেলা আওয়ামী লীগের সভাপতি, সাবেক গণপরিষদ সদস্য ও পাঁচবার জেলা আইনজীবী সমিতির নির্বাচিত সভাপতি ছিলেন। সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়ায় তার নানা জমিদার মনির উদ্দিন আহমেদের বাড়িতে জন্মগ্রহণ করেন তিনি।

১৯৫৭ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিভাগ থেকে সনদপ্রাপ্ত হন। ১৯৬১ সালের ১০ এপ্রিল তিনি পাবনা জেলা বারে আইনজীবী হিসেবে যোগ দেন। ১৯৬৯ সালে উত্তরবঙ্গের স্পেশাল মার্শাল ল কোর্টের স্পেশাল পিপি হিসেবে নিযুক্ত হন। ১৯৮২ সালে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অ্যাডভোকেট হিসেবে তালিকাভুক্ত হন।

১৯৭০ সালে জাতীয় নির্বাচনে তৎকালীন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে উল্লাপাড়া আসন থেকে সদস্য (এমসিএ) নির্বাচিত হন। ১৯৭৭ সালে তিনি পাবনা জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। ভাষা আন্দোলনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি '৭১-এর মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক হিসেবে মুক্তিযোদ্ধাদের সংগঠিত, প্রশিক্ষণ, অস্ত্র সংগ্রহসহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। মুক্তিযুদ্ধের পরে ১৯৭২ সালে দেশের প্রথম সংবিধান প্রণয়ন কমিটির সদস্য ছিলেন তিনি। মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য সরকার তাকে চলতি বছর একুশে পদক প্রদান করে। 

অ্যাডভোকেট গোলাম হাসনায়েনের মৃত্যুতে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু, সংসদ সদস্য তানভীর ইমাম, পাবনা জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রেজাউল রহিম লাল, সাধারণ সম্পাদক গোলাম ফারুক প্রিন্স, উল্লাপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফয়সাল কাদের রুমি ও সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা এবং উপজেলা পরিষদ চেয়ারম্যানমুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম শফি, পাবনা প্রেসক্লাব সভাপতি এবিএম ফজলুর রহমান, পাবনা জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট বেলায়েত আলীসহ পাবনার মুক্তিযোদ্ধা, আইনজীবী ও আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতাকর্মীরা গভীর শোক প্রকাশ করেছেন।




আরও পড়ুন

×