ঢাকা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

এই নির্বাচনে রক্ষা হয়েছে সাংবিধানিক ধারাবাহিকতা

ওয়ার্কার্স পার্টির অভিমত

এই নির্বাচনে রক্ষা হয়েছে সাংবিধানিক ধারাবাহিকতা

.

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২৪ | ২২:৩১

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে রাষ্ট্র ও রাজনীতির ক্ষেত্রে সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষা করা গেছে বলে অভিমত ব্যক্ত করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির নেতারা। তারা বলেন, নির্বাচন বানচালে দেশি-বিদেশি ষড়যন্ত্র ছিল। বিএনপি-জামায়াত ও সমমনা দলগুলো হরতাল-অবরোধ কর্মসূচির পাশাপাশি ভোট বর্জনের প্রচার চালায়। এসব মোকাবিলা করেই এই নির্বাচন শান্তিপূর্ণ ও সফলভাবে সম্পন্ন হয়েছে। 

শুক্রবার রাজধানীর তোপখানা রোডে দলের কেন্দ্রীয় কার্যালয়ে ওয়ার্কার্স পার্টির নির্বাচন পরিচালনা কমিটির সভায় এ অভিমত প্রকাশ করা হয়। পার্টির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে উপস্থিত ছিলেন দলের পলিটব্যুরো সদস্য আনিসুর রহমান মল্লিক, মাহমুদুল হাসান মানিক, কামরূল আহসান, আলী আহমেদ এনামুল হক এমরান ও কেন্দ্রীয় কমিটির সদস্য তপন দত্ত চৌধুরী। 

সভায় বলা হয়, নির্বাচন ঘিরে যেসব সংঘাত-সংঘর্ষ ও অনিয়মের ঘটনা ঘটেছে, তা বুর্জোয়া নির্বাচনেরই অনুষঙ্গ। এ ক্ষেত্রে নির্বাচন কমিশন আরও শক্ত অবস্থান নিলে এসব এড়ানো সম্ভব ছিল। এ ধরনের ব্যতিক্রমী ঘটনা নিয়ে টিআইবির তথাকথিত গবেষণায় যে চিত্র তুলে ধরা হয়েছে, তা অতিকথন। ব্যতিক্রমী ঘটনা নির্বাচনের সামগ্রিক চিত্রকে তুলে ধরে না। বরং দ্বাদশ নির্বাচনকে প্রথম থেকেই প্রশ্নবিদ্ধ করার যে ধারাবাহিক প্রচারণা চলেছে, টিআইবির অভিমত তারই অংশ। এর মাধ্যমে মহলবিশেষ আত্মতৃপ্তি পেতে পারে, কিন্তু জনগণ একে ওই রাজনীতিরই অংশ বলে মনে করে। 

২৮ জানুয়ারি পার্টির নির্বাচনী প্রার্থীদের সভা শেষে নির্বাচন সম্পর্কিত দলের পূর্ণাঙ্গ পর্যালোচনা প্রকাশ করা হবে বলে জানানো হয়। 

আরও পড়ুন

×