বাংলাদেশে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) গ্রহণযোগ্যতা আগেও ছিল না, এখনও নেই বলে দাবি করেছেন নাগরিক ঐক্যের সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি মাহমুদুর রহমান মান্না।

তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশে বলেছেন, সব ভোট ইভিএমে করবেন, ওই ধান্দা ছেড়ে দিন। এটার গ্যারান্টি কি যে একটাতে ভোট দিলে আরেকটাতে যাবে না?

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে নাগরিক ঐক্য আয়োজিত ‘গুম হওয়া পরিবারের ওপর সরকারি নিপীড়নের বিরুদ্ধে রুখে দাঁড়ান’ শীর্ষক এক প্রতিবাদ সভায় তিনি এ কথা বলেন।

নির্বাচন কমিশন (ইসি) গঠনে আইন প্রসঙ্গে মাহমুদুর রহমান মান্না বলেন, এখন আবার নতুন করে আইন পাস করা হচ্ছে। ইতোমধ্যে তা মন্ত্রিসভায়ও পাস হয়ে গেছে। এটা সম্পর্কে না সাধারণ মানুষ জানে, না সংসদ সদস্যরা জানেন। আমি মনে করি, তারা হয়ত কাউকে বোঝাতে চাচ্ছে, আমরা বেআইনি কিছু করছি না। আইন পাস করে সঠিক কাজ করছি। আগে ছিল রক্ষী বাহিনী, এখন হচ্ছে রাষ্ট্রপতির সার্চ কমিটি, দুটো একই।

গুম হওয়া ব্যক্তিদের বিষয়ে তিনি বলেন, এরা হারিয়ে যায়নি বা কোনো কারণে দূরে সরে যায়নি। সরকারের রোষানলে পড়ে তাদের হারিয়ে যেতে হয়েছে। জানতেও পারি না মানুষটা বেঁচে আছে নাকি মরে গেছে। এ দেশে প্রশাসন নেই, বিচার নেই, শাসন নেই। আইনশৃঙ্খলা বাহিনীও এসব দায়ভার নিতে চায় না।

নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহিদুল্লাহ কায়সারের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের প্রধান উপদেষ্টা এসএম আকরাম, সাংবাদিক এমএইচ মামুনসহ বিশিষ্ট নাগরিক ও সংগঠনের নেতাকর্মীরা।