জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ইউনিয়ন, উপজেলা ও জেলায় সরকারি সেবা তৃণমূলে পৌঁছে দিতে জেলা প্রশাসকরা (ডিসি) অগ্রণী ভূমিকা পালন করে থাকেন। তারাই দেশে যে উন্নয়ন কর্মযজ্ঞ চলছে, তা বাস্তবায়নে কাজ করছেন। তাদের ওপরেই এ কার্যক্রমের সফলতা বহুলাংশে নির্ভর করে।

বুধবার ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে মন্ত্রিপরিষদ বিভাগের উদ্যোগে আয়োজিত ডিসি সম্মেলনে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন স্পিকার।

নারীদের সমঅধিকার নিশ্চিত করা ও তাদের সামাজিকভাবে সুরক্ষিত রাখার বিষয়ে জেলা প্রশাসকদের যথাযথ ভূমিকা রাখার আহ্বান জানান স্পিকার। তিনি বলেন, সরকারের জবাবদিহিতা, স্বচ্ছতা ও প্রতিশ্রুতি বাস্তবায়নের বিষয়টি সংসদের মাধ্যমে নিশ্চিত করা হয়। সংসদীয় স্থায়ী কমিটির মাধ্যমে জবাবদিহিতা কার্যক্রম আরও জোরদার হয়েছে। এভাবে আইনসভা ও নির্বাহী বিভাগের মধ্যে সামঞ্জস্য রক্ষা করে দেশ এগিয়ে যাচ্ছে।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজ বাংলাদেশ উন্নয়নশীল দেশের কাতারে শামিল হয়েছে। বাংলাদেশ আর তলাবিহীন ঝুঁড়ি নয়। বাংলাদেশ আজ উন্নয়ন বিস্ময়। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দারিদ্র্য ২১ শতাংশে নেমে এসেছে। খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন, শতভাগ বিদ্যুতায়ন, নারীর ক্ষমতায়ন- প্রতিটি ক্ষেত্রে সফলতার স্বাক্ষর রেখে দেশ এগিয়ে যাচ্ছে। সারাবিশ্বে করোনার ভয়াবহ প্রভাব পড়লেও বাংলাদেশে অর্থনীতির চাকা সচল ও মানুষের জীবন সুরক্ষিত রাখা সম্ভব হয়েছে। ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গৃহীত কার্যক্রম বাস্তবায়নে জেলা প্রশাসকদের নিষ্ঠার সঙ্গে কাজ করার আহ্বান জানান স্পিকার।