প্রখ্যাত কমিউনিস্ট নেতা কমরেড মোহাম্মদ তোয়াহাসহ সকল ভাষাসৈনিকের পূর্ণাঙ্গ তালিকা করে জাতীয় স্বীকৃতি ও রাষ্ট্রীয় সম্মাননা দেয়ার দাবি জানিয়েছেন বামপন্থি নেতারা। 

তারা বলেছেন, সরকার ভাষা আন্দোলনের ইতিহাসও বিকৃত করছে। এই অপরাজনীতি সরকারকে থেকে বিরত থাকতে হবে।

সোমবার রাজধানীর তোপখানা রোডের শিশু কল্যাণ পরিষদের মিলনায়তনে সাম্যবাদী দলের (এম.এল) একাংশের উদ্যোগে ‘কমরেড মোহাম্মদ তোয়াহা ও ভাষা আন্দোলন’ শীর্ষক আলোচনা সভায় নেতারা এসব কথা বলেন। 

দলের আহ্বায়ক হারুন চৌধুরীর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারন সম্পাদক সাইফুল হক, সোস্যাল ডেমক্রেটিক পার্টির (এসডিপি) আহ্বায়ক আবুল কালাম আজাদ, প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) সাধারণ সম্পাদক হারুন আল রশিদ খান, বাংলাদেশের কমিউনিষ্ট পার্টির (এমএল) সাধারণ সম্পাদক বদরুল আলম, ওয়ার্কার্স পার্টির (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা বিধান দাশ, আনছার আলী দুলাল, সুবল সরকার প্রমুখ।  

সাইফুল হক বলেন, ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ পর্যন্ত কমরেড তোয়াহা অগ্রণী ভূমিকা পালন করেন। মুক্তিযুদ্ধে লক্ষীপুর-রামগতিসহ বৃহত্তর একটি অঞ্চল হানাদার মুক্ত রাখেন তিনি। 

সভাপতির বক্তব্যে হারুন চৌধুরী বলেন, ভাষা আন্দোলনে কমরেড তোয়াহার ভূমিকা ছিল অবিস্মরণীয়। মোহম্মদ তোয়াহাসহ সকল ভাষাসৈনিকদের পূর্ণাঙ্গ তালিকা তৈরি করতে হবে। তাদের জাতীয় স্বীকৃতি ও রাষ্ট্রীয় সম্মাননা দেওয়া হোক।


বিষয় : মোহাম্মদ তোয়াহা ভাষাসৈনিক বিপ্লবী ওয়ার্কার্স পার্টি

মন্তব্য করুন