দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতি ও সরকারের দুঃশাসনের প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোট আগামী ২৮ মার্চ হরতাল কর্মসূচি ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে। ওইদিন সারাদেশে অর্ধদিবস হরতাল পালন করবে দেশের বামপন্থি দলগুলোর প্রধান এই জোট।

শুক্রবার সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এই হরতালের ঘোষণা দেওয়া হবে বলে বাম দলগুলোর সূত্র নিশ্চিত করেছে। সকাল ১১টায় রাজধানীর পুরান পল্টনে সিপিবির কেন্দ্রীয় কার্যালয় মুক্তিভবনে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক সমকালকে বলেছেন, মার্চের শেষ দিকে হরতালের কর্মসূচি দিচ্ছেন তারা। যা শুক্রবারের সংবাদ সম্মেলন থেকে ঘোষণা দেওয়া হবে।

এর আগে থেকেই দ্রব্যমূল্য ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিসহ নতুন করে গ্যাস-বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাবের প্রতিবাদে কঠোর আন্দোলন ঘোষণার কথা জানিয়ে আসছিল বামজোট। এরইমধ্যে বাম গণতান্ত্রিক জোটের অন্যতম শরিক সিপিবি, বাসদ ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টিসহ বাম দলগুলো সপ্তাহ অথবা পক্ষব্যাপী সারাদেশে বিক্ষোভের কর্মসূচি পালন শুরু করেছে। এরই ধারাবাহিকতায় জোটগতভাবে কঠোর আন্দোলনের অংশ হিসেবে বামজোটের এই হরতাল ডাকার সিদ্ধান্ত এল।

সূত্র বলছে, হরতালের আগে বিক্ষোভ সমাবেশ ও ঘেরাও কর্মসূচিও ঘোষণা করা হতে পারে। বাম গণতান্ত্রিক জোটের এসব কর্মসূচিতে দেশের অন্য বাম প্রগতিশীল রাজনৈতিক দল ও জোটসহ অন্যান্য দলের সমর্থনও থাকতে পারে।