চট্টগ্রামে আইএফআইসি ব্যাংকের ২১৭ কোটি টাকার ২৫ বছরের পুরনো খেলাপিঋণ মামলায় ছয় ঋণখেলাপির দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। সোমবার দুপুরে চট্টগ্রাম অর্থঋণ আদালতের বিচারক মো. মুজাহিদুর রহমানের আদালত এ আদেশ দেন।

আদালতের বেঞ্চ সহকারি মো. রেজাউল করিম এ তথ্য নিশ্চিত করেছেন।

ঋণখেলাপিরা হলেন- মোনাভী টেক্সটাইল কমপ্লেক্স লিমিটেডের এমডি শাহ মুরাদ, পরিচালক ইদ্রিস মিনহাজ, ইলিয়াস মুরাদ, সামসুদ্দিন রিয়াদ ও শামসুল আলম ফয়সাল। এরা সবাই একই পরিবারের সদস্য।

আদালত সূত্রে জানা গেছে, আইএসআইসি ব্যাংক থেকে ঋণ নেয় মোনাভী টেক্সটাইল কমপ্লেক্স লিমিটেড। কিন্তু সেই অর্থ ফেরত দিতে না পারায় ১৯৯৭ সালে অর্থঋণ আদালতে মামলা করে ব্যাংক।

২০২১ সালের ৪ নভেম্বর ওই মামলায় ২১৭ কোটি ২৬ লাখ ৯৮ হাজার ১৫০ টাকার রায় পায় ব্যাংক। সেই রায় বাস্তবায়নের জন্য চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি একটি (নম্বর-৬১/২২) মামলা করেন। এ মামলায় খেলাপিঋণ আদায়ে ব্যাংক কর্তৃপক্ষ আসামিদের বিরুদ্ধে দেশত্যাগের নিষেধাজ্ঞা, পাসপোর্ট জব্ধ ও তাদের বন্ধক রাখা সম্পদ ক্রোক করার নির্দেশনা চেয়ে আবেদন করেন।

সোমবার দুপুরে শুনানি শেষে আদালত প্রতিষ্ঠানটির এমডি ও পাঁচ পরিচালককে আপত্তি দাখিল না করা পর্যন্ত দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেন। একইসঙ্গে আসামিদের তপশিলের সম্পত্তিতে অন্তবর্তীকালীন ক্রোকাদেশ জারি করেন।