ভিন্নমত ও পথের মানুষকে জাতির শত্রু হিসেবে আখ্যা দিয়ে নাগরিকের ব্যক্তি স্বাধীনতা ও দেশাত্মবোধকে পদদলিত করা কোনোক্রমেই ন্যায়সংগত নয় বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব।

তিনি বলেছেন, রাষ্ট্রীয় অনেক গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান সত্যকে কফিনে পেরেক মেরে বিদ্যমান শাসনব্যবস্থা টিকিয়ে রাখাকেই নৈতিক কর্তব্য মনে করেছে। এটি রাষ্ট্রের অস্তিত্বের জন্য বড় বিপদ হয়ে উঠছে। কোনো অজুহাত সৃষ্টি করে ভিন্নমত ও পথের মানুষকে নির্মূল করা ন্যায়সংগত নয়। রাজনৈতিক স্বার্থ হাসিলের জন্য এমনটি করা ভয়াবহ অমঙ্গলজনক। বুধবার এক বিবৃতিতে তিনি এসব কথা বলেছেন।

আ স ম রব বলেন, যে কোনো ইস্যুকে কেন্দ্র করে নাগরিকদের জাতির শত্রু হিসেবে চিহ্নিত করার নৈরাজ্যপূর্ণ প্রবণতা ও বক্তব্য মানুষের মৌলিক অধিকারকে ক্ষুণ্ণ করবে। সংবিধানবিরোধী ও বিপজ্জনক বক্তব্য প্রদানের ক্ষেত্রে সবাইকে অনেক বেশি সতর্কতা অবলম্বন করা উচিত।

তিনি আরও বলেন, স্কটল্যান্ডের জনগণ যুক্তরাজ্য থেকে স্বাধীনতার দাবি শুধু উত্থাপনই করছে না, তাদের এ দাবিতে গণভোটও হয়েছে। কিন্তু তারপরও কেউ কাউকে দেশের বা জাতির শত্রু আখ্যায়িত করেনি। জোর করে প্রতিপক্ষ বানিয়ে মীমাংসিত বিষয়কে অমীমাংসিত করে ফায়দা লোটার প্রবণতা থেকে সবাইকে বিরত থাকতে হবে।