ভোটকেন্দ্র দখল করে সিল মারার অপসংস্কৃতি টিকিয়ে রাখার জন্যই বিএনপি ইভিএমে আপত্তি জানিয়েছে বলে দাবি করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, ভারত, যুক্তরাষ্ট্র, জার্মানি, ফ্রান্স, অস্ট্রেলিয়া, মালয়েশিয়ার মতো উন্নত দেশে ইভিএমে ভোট হচ্ছে। প্রস্তাবটি আমরা দিয়েছি বলেই বিএনপি ইভিএম পছন্দ করছে না।

বুধবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেডের ইসলামী ব্যাংকিং কার্যক্রম উদ্বোধন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তথ্যমন্ত্রী।

বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ড. ইঞ্জিনিয়ার রশিদ আহমেদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও তাজুল ইসলামসহ প্রতিষ্ঠানের পরিচালকরা বক্তব্য দেন।

হাছান মাহমুদ বলেন, কেউ জোর করে ক্ষমতায় যেতে পারে না; থাকতে পারে না। জনগণের রাজনীতি করলে তারা জোর করে ক্ষমতায় যাওয়ার কথা ভাবেও না। যদিও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান জোর করে বন্দুক উঁচিয়ে ক্ষমতা দখল করেছিলেন। ক্ষমতার উচ্ছিষ্ট বিলিয়ে দল করেছিলেন। আমাদের সরকার জনগণের রায় নিয়েই ক্ষমতায় আছে। পরপর তিনটি নির্বাচনে জয়লাভ করেই আমরা সরকার গঠন করেছি।

তিনি বলেন, শুধু ইভিএম নয়; বিএনপি সব সময় প্রযুক্তিকে ভয় পায়। খালেদা জিয়া প্রধানমন্ত্রী থাকাকালে বিনা পয়সায় সাবমেরিন কেবল প্রতিষ্ঠার প্রস্তাব গোপনীয়তা ক্ষুণ্ণ হবে বলে ফিরিয়ে দিয়েছিলেন। সেটিই আমাদের শত শত কোটি টাকা খরচ করে বসাতে হয়েছে। দেশ থেকে ভোটকেন্দ্র দখল করে সিল মারার অপসংস্কৃতি বন্ধ করতে হলে ইভিএমের কোনো বিকল্প নেই।