বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, কুনমিং-চীনে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে। 

এ উপলক্ষে আজ শুক্রবার কনসাল জেনারেল এ এফ এম আমিনুল ইসলাম কনস্যুলেটের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীদের সাথে নিয়ে শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। জন্মবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রেরিত বাণী পাঠ করা হয়েছে।

আলোচনাসভায় শেখ কামালের শ্রদ্ধা জ্ঞাপন করে কনসাল জেনারেল বলেন, শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী, একজন তারুণ্যের রোল মডেল। মহান মুক্তিযুদ্ধে বীরোচিত ভূমিকা পালন করেন এবং মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক হিসেবে ছাত্রসমাজকে সংগঠিত করে যুদ্ধে যাওয়ার জন্য অনুপ্রাণিত করেন। 

তিনি আরও বলেন, স্বাধীন বাংলাদেশের ক্রীড়া ও সংস্কৃতির উন্নয়নে শেখ কামাল গুরুত্বপূর্ণ সংগঠকের ভূমিকা পালন করেন। তিনি আবাহনী ক্রীড়াচক্র প্রতিষ্ঠা করেন। শেখ কামালের আদর্শ ও প্রদর্শিত পথ অনুসরণ করে অচিরেই বাংলাদেশের ক্রীড়াঙ্গন আন্তর্জাতিক ক্ষেত্রে সাফল্যের শিখরে অধিষ্ঠিত হবে। 

তিনি বলেন, শেখ কামাল ছিলেন দারুণ স্মার্ট, বিনয়ী, ভদ্র, নির্লোভ, নিরহংকারী এবং আদব-কায়দা সম্পন্ন একজন আদর্শ তরুণ। 

জন্মবার্ষিকী পালন উপলক্ষে শেখ কামালের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।