ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

কোচ কি শেখাতে পারছেন না?

কোচ কি শেখাতে পারছেন না?

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ০৮ আগস্ট ২০২২ | ২২:০৮ | আপডেট: ০৮ আগস্ট ২০২২ | ২২:০৮

৯ বছর পর জিম্বাবুয়ের কাছে সিরিজ হেরেছে বাংলাদেশ। দুটি ওয়ানডেতেই হারের ধরন অনেকটা একই রকম। দুই ম্যাচেই বাংলাদেশ তিনশর আশপাশে রান করে এবং শুরুতে কয়েকটি উইকেট নিয়ে প্রতিপক্ষকে চেপে ধরেছিল। কিন্তু এর পরই নখদন্তহীন হয়ে পড়ে বোলাররা। ওয়ানডেতে অনেক দিন এমন হার দেখে না বাংলাদেশ। কেন এমন হলো? হারের পর এমন প্রশ্ন করতেই বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো দায় চাপিয়েছেন বোলারদের কাঁধে। বোলাররা নাকি একই ভুল বারবার করে যাচ্ছে। তারা ভুল থেকে শিখছে না।

বোলাররা ভুল থেকে শিখতে না পারায় কোচ হতাশ, 'আমরা হয়তো প্রথম ম্যাচে ২০ রান করেছিলাম, আজও ২০ রান কম করেছি। এখানে পরের ভাগে রান আটকানো কঠিন। কিন্তু এক ম্যাচে তাদের রান ছিল ৩ উইকেটে ৬০, আরেক ম্যাচে ৪ উইকেটে ৪০ (৪৯)। এরপর ছেলেরা চাপটা যথেষ্ট ধরে রাখতে পারেনি। আলগা বল অনেক বেশি হয়েছে, ফিল্ডিংয়ে ভুল হয়েছে। ফিল্ডিং অনুযায়ী বোলিং করতে পারেনি। ছেলেরা চেষ্টা করেছে, কিন্তু ভুল থেকে শেখেনি। একই ভুল বারবার করে গেছে। এটাই সবচেয়ে হতাশার।' 

এখন প্রশ্ন হলো, জাতীয় দল কি শেখার জায়গা? শিখিয়ে-পড়িয়ে উপযুক্ত করেই তো আন্তর্জাতিক ক্রিকেটে নামানো হয়। ঠিকঠাক মতো তৈরি না করে আন্তর্জাতিক পর্যায়ে ঠেলে দিলে বরং আরও সমস্যা হতে পারে। যদিও প্রতি মুহূর্তে মানুষ শেখে। প্রতিটি ম্যাচ নতুন অভিজ্ঞতা। আর এ শিক্ষার জন্যই তো হাজার হাজার ডলার খরচ করে কোচিং স্টাফ রাখা হয়েছে। শরিফুল-তাসকিন-মিরাজরা যখন আলগা বল করছে, তখন তো হেড কোচ রাসেল ডমিঙ্গো কিংবা বোলিং কোচ অ্যালান ডোনাল্ড তাদের দিকনির্দেশনা দিতে পারতেন। তাঁরা যদি সেই ধরনের নির্দেশনা দিয়েও থাকেন, সেটা যে কোনো কাজে আসেনি, এটা তো বলার দরকার নেই।

তাই দলের প্রতিটি বিভাগের ব্যর্থতার দায় খেলোয়াড়দের সঙ্গে কোচিং স্টাফদেরও নিতে হবে। ভুলগুলো শোধরানোর জন্যই তাঁদের রাখা হয়েছে। যদিও কোচ বলেছেন, এসব ভুল নিয়ে নাকি তাঁরা আলোচনা করছেন। কিন্তু অনুশীলনেও নাকি কাজ হচ্ছে না, 'কোচিং স্টাফ হিসেবে এটা হতাশাজনক। আমরা এসব (ভুল) নিয়ে কথা বলছি, কাজ করছি। কিন্তু মাঠে চাপের মধ্যে আবার ভুল হয়ে যাচ্ছে। মিডঅফ ওপরে রেখে স্লোয়ার বল করছে, থার্ডম্যান ভেতরে রেখে স্টাম্পের বাইরে শট বল করছে।' এসব বলে প্রকারান্তরে নিজের ব্যর্থতাই স্বীকার করে নিলেন হেড কোচ।

আরও পড়ুন

×