কাপ্তাই হ্রদে পানির স্তর নিচে নেমে যাওযায় কাপ্তাইয়ে অবস্থিত দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে।  

রোববার দুপুরে মুঠোফোনে যোগাযোগ করা হলে কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ভারপ্রাপ্ত ব্যবস্থাপক ও নির্বাহী প্রকৌশলী জালাল উদ্দিন জানান, কাপ্তাই হ্রদে পানির স্তর নিচে নেমে যাওয়ার ফলে কেন্দ্রের ৫টি ইউনিটের মধ্যে শুধুমাত্র ২নং ইউনিট থেকে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে। 

তিনি আরও জানান, এই কেন্দ্রের ১নং ইউনিটের মেরামতের কাজ শেষ হয়েছে এবং যেকোন সময়ে এটি চালু করা হবে। তবে কাপ্তাই হ্রদে পানি স্বল্পতার কারণে ১নং ইউনিট সহ ৩, ৪ ও ৫ নং ইউনিট চালু করা সম্ভব হচ্ছে না।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে, রোববার সকাল ১০টা পর্যন্ত কাপ্তাই হ্রদে পানির পরিমাণ ছিল ৯০ দশমিক ০৯ ফুট (এমএসএল)। রুল কার্ভ অনুযায়ী বর্তমানে হ্রদে পানি থাকার কথা ১০৬ দশমিক ৪ ফুট এমএসএল। কাপ্তাই হ্রদে পানি ধারণ ক্ষমতা ১০৯ এসএসএল।

প্রসঙ্গত, ভরা মৌসুমে কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিটে ২৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা থাকলেও বছরের এই মৌসুমে কেন্দ্রে সর্বোচ্চ ২৪২ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদিত হয়। কাপ্তাই হ্রদে তীব্র পানির সংকটে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হবার পাশাপাশি নৌ চলাচলেও বিঘ্ন ঘটছে।