কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের মুখোমুখি হওয়ার ভয়ে জাপানের বিপক্ষে স্পেন ইচ্ছাকৃত হেরেছে বলে অভিযোগ করেছেন সাবেক রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড হুগো সানচেজ। গ্রুই ‘ই’ থেকে স্পেন চ্যাম্পিয়ন হলে এবং শেষ ষোলোয় প্রত্যাশিত জয় পেলে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল-স্পেনের মুখোমুখি হওয়ার সম্ভাবনা ছিল।  

মেক্সিকোর হয়ে তিনটি বিশ্বকাপে খেলা সাবেক এই তারকা সংবাদ মাধ্যম ইএসপিএন-এর আলোচনায় বলেছেন, বিষয়টি ব্রাজিলকে ঠিক ভয় পাওয়া নয় তাদের প্রতি সম্মান দেখানো। 

বৃহস্পতিবার রাতের ম্যাচে প্রথমার্ধের শুরুতেই লিড নিয়েও ২-১ গোলে হেরেছে স্পেন। ওই হারে জার্মানি গ্রুপ পর্বে বিদায় নিয়েছে। স্পেন রানার্স আপ হয়ে শেষ ষোলোয় পা রেখেছে। ম্যাচে একটি গোল নিয়েও আছে বিতর্ক। স্পেন গ্রুপে রানার্স আপ হওয়ায় শেষ ষোলোয় তারা খেলবে স্পেনের মরক্কোর বিপক্ষে। ওই ম্যাচ জিতলে কোয়ার্টারে পর্তুগালকে পাওয়ার সম্ভাবনা আছে তাদের।

রিয়াল মাদ্রিদ ও মেক্সিকোর কিংবদন্তি হুগো সানচেজ। ছবি: ফাইল

 বিষয়টি নিয়ে ইএসপিএন-এর প্রেজেন্টার হুগো সানচেজকে প্রশ্ন করেন, ‘আপনি কি দায়িত্ব নিয়ে বলছেন যে, ব্রাজিলকে এড়াতে স্পেন হেরেছে?’ জবাবে সানচেজ বলেন, ‘হ্যা, আমি নিশ্চিত করেই বলছি, আমি সেখানে ছিলান না, স্পেন কোচ এনরিকের মনের মধ্যেও বসে ছিলাম না, তবে আমার মনে হয় ব্রাজিলকে কোয়ার্টার ফাইনালে এড়ানোর সেরা পথটা তিনি খুঁজে বের করেছেন।’ 

তার মতে, কোয়ার্টার ফাইনালে যাওয়ার পথে ঝুঁকি আছে। ওই ঝুঁকি মাথায় নিয়েই অঙ্ক কষেছেন এনরিকে। এটা ব্রাজিলকে ভয় পাওয়ার চেয়ে সমীহ করা বলা চলে।’ সঙ্গে থাকা বিশ্লেষক সানচেজের কথায় চোখ ছানাবড়া করে রেখেছেন দেখে তিনি বলেন, ‘কোন ম্যানেজারই এটা কখনও স্বীকার করবেন না যে, প্রতিপক্ষকে জিততে দিয়েছেন।’