ঢাকা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

থাকছেন স্বতন্ত্র এমপিরাও

তৃণমূলের বিভেদ মেটাতে আজ বসছে আওয়ামী লীগ

তৃণমূলের বিভেদ মেটাতে আজ বসছে আওয়ামী লীগ

ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২৪ | ০৯:৪৯

সারাদেশের নেতাদের নিয়ে আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভা বসছে আজ শনিবার। মূল লক্ষ্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী ‘কৌশলের’ কারণে দলের ভেতর যে দ্বন্দ্ব-বিভেদ তৈরি হয়েছে, তা কমানো। দলের স্বতন্ত্র সংসদ সদস্যদেরও বৈঠকে ডাকা হয়েছে।

শনিবার সকাল সাড়ে ১০টায় গণভবনে এই সভা শুরু হবে। প্রথমে দলীয় প্রধান শেখ হাসিনা সূচনা বক্তব্য দেবেন। এরপর বিভাগ বা জেলা নেতাদের মধ্য থেকে বক্তব্য দেওয়ার সুযোগ পাবেন।

আওয়ামী লীগের শীর্ষ থেকে তৃণমূল পর্যন্ত সব স্তরের নেতারা আজকের বৈঠকে উপস্থিত থাকবেন। সভায় আওয়ামী লীগের জাতীয় কমিটি, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ, উপদেষ্টা পরিষদের সদস্য, জেলা-মহানগর ও উপজেলা-থানা-পৌর (জেলা সদরে অবস্থিত পৌরসভা) সভাপতি ও সাধারণ সম্পাদক, জাতীয় সংসদের দলীয় ও স্বতন্ত্র সদস্য এবং জেলা পরিষদ ও উপজেলা পরিষদের দলীয় চেয়ারম্যানরা উপস্থিত থাকবেন।

এ ছাড়া সিটি করপোরেশন ও পৌরসভার দলীয় মেয়র এবং সহযোগী সংগঠনগুলোর কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকরাও সভায় যোগ দেবেন। সব মিলিয়ে সাড়ে তিন হাজারের বেশি নেতাকে সভায় যোগ দেওয়ার আমন্ত্রণ জানানো হয়েছে বলে আওয়ামী লীগের সূত্রগুলো জানিয়েছে।

সাধারণত জাতীয় নির্বাচনের আগে এ ধরনের বিশেষ বর্ধিত সভা হয়। দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে গত আগস্টেও সভা হয়েছে। তবে এত অল্প সময়ের ব্যবধানে এর আগে বিশেষ বর্ধিত সভার নজির পাওয়া যায় না।

দলীয় সূত্র বলছে, দ্বাদশ সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী দেওয়ার কৌশলে সারাদেশে দলের মধ্যে যে বিভেদ তৈরি হয়েছে, তা মেটানোর উদ্যোগের অংশ হিসেবেই আজকের বিশেষ বর্ধিত সভা ডাকা হয়েছে। এ কারণেই স্বতন্ত্র সংসদ সদস্যদেরও সভায় আমন্ত্রণ জানানো হয়েছে। সভা থেকে একই সঙ্গে উপজেলা পরিষদসহ স্থানীয় সরকার নির্বাচন সামনে রেখে দলের বিভেদ আর যেন না বাড়ে, সে বিষয়েও নির্দেশনা দেওয়া হবে। এ লক্ষে এরই মধ্যে উপজেলা পরিষদসহ স্থানীয় সরকারের নির্বাচনগুলোতে দলীয় প্রতীক কাউকেই না দেওয়ার সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

আরও পড়ুন

×