ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

আন্দোলনে 'সরকারের এজেন্ট' ঠেকাতে চায় বিএনপি

১২ দলীয় জোটের সঙ্গে বৈঠক

আন্দোলনে 'সরকারের এজেন্ট' ঠেকাতে চায় বিএনপি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২৩ | ০২:৩৭ | আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ | ০২:৪০

হঠকারী সিদ্ধান্ত নিয়ে সরকারবিরোধী চলমান আন্দোলনকে ভণ্ডুল করতে চায় না বিএনপি। এ জন্য সুচিন্তিত এবং শান্তিপূর্ণ উপায়ে যুগপৎ কর্মসূচি পালনের বিষয়কে গুরুত্ব দেওয়া হচ্ছে বলে দলটির শীর্ষ নেতারা জানিয়েছেন। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তাঁদের ভেবে-চিন্তে এগোতে হবে। আন্দোলনের মধ্যে যাতে কোনোভাবেই 'সরকারের এজেন্ট' প্রবেশ করতে না পারে।

রোববার ১২ দলীয় জোটের সঙ্গে বৈঠককালে জোট নেতাদের কঠোর আন্দোলনে যাওয়ার দাবির পরিপ্রেক্ষিতে ফখরুল এসব কথা বলেন। সূত্র জানায়, গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠকে চলমান আন্দোলন নিয়ে বিশদ আলোচনা করেন উভয় পক্ষের নেতারা। এতে আন্দোলন চূড়ান্ত পর্যায়ে নিয়ে যেতে বিভিন্ন দলের ছাত্র ও যুব সংগঠনের মধ্যে ঐক্য গড়ে তোলার ওপর জোর দেন নেতারা।

বৈঠক সূত্র জানায়, বিএনপি নেতারা আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে সরকারের বিভিন্ন প্রলোভন থেকে সতর্ক থাকার পরামর্শ দেন। এমনকি কেউ যাতে চলমান গণতান্ত্রিক আন্দোলন থেকে সরে না যায়, সে বিষয়েও কথা বলেন। আগামীতে বিএনপি সরকার গঠন করতে পারলে সবাইকে নিয়ে পথচলার অঙ্গীকারও করেন তারা।

বৈঠকে জোট নেতারা তাঁদের সাত সদস্যের লিয়াজোঁ কমিটি গঠনের কথা জানান। এখন থেকে এই লিয়াজোঁ কমিটির সঙ্গে বিএনপির লিয়াজোঁ কমিটি বৈঠক করে আন্দোলনের কর্মসূচি নির্ধারণ করবেন বলে বৈঠক সূত্র জানিয়েছে।

বৈঠক শেষে মির্জা ফখরুল বলেন, সরকার হটানোর যুগপৎ আন্দোলনে জনগণের আস্থা বেড়েছে। আগামী ৪ ফেব্রুয়ারি যুগপৎ আন্দোলনের কর্মসূচি থেকে আরও বৃহত্তর কর্মসূচি ঘোষণা করা হবে।

বৈঠকে ১২ দলীয় জোটের শরিক জাতীয় পার্টি (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার, কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, লেবার পার্টির মোস্তাফিজুর রহমান ইরান, জাতীয় দলের সৈয়দ এহসানুল হুদা, বাংলাদেশ এলডিপির শাহাদাত হোসেন সেলিম, এলডিপির আবু তাহের, জমিয়তে উলামায়ে ইসলামের মহিউদ্দিন ইকরাম প্রমুখ উপস্থিত ছিলেন। বিএনপির লিয়াজোঁ কমিটির নেতা এবং দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান ও আবদুল আউয়াল মিন্টু উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

×