চট্টগ্রামের প্রধান ২ ল্যাবে কিট সংকট

প্রকাশ: ২৬ জুন ২০২০   

চট্টগ্রাম ব্যুরো

ফাইল ছবি

ফাইল ছবি

চট্টগ্রামে করোনার প্রধান পরীক্ষাগার বিআইটিআইডি ও চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে কিট সংকট দেখা দিয়েছে। এসব ল্যাবে যেসব কিট আছে তা দিয়ে পরীক্ষা চলবে আর এক থেকে দুই দিন। এমন অবস্থায় শুক্রবার কিট চেয়ে চাহিদাপত্র পাঠানো হয়েছে। কিট না পেলে রোববার থেকে এই দুটি ল্যাবে করোনা পরীক্ষা করা যাবে না বলে জানিয়েছেন ল্যাব সংশ্লিষ্টরা। 

বিআইটিআইডি ল্যাবের প্রধান অধ্যাপক ডা. শাকিল আহমেদ জানান, আমাদের কাছে প্রায় তিনশ এর মতো কিট রয়েছে। এগুলো দিয়ে আর একদিন পরীক্ষার কাজ চালাতে পারবো। রোববারের মধ্যে কিট পাওয়া না গেলে ভিন্ন উপায়ে পরীক্ষা করার ব্যবস্থা করতে হবে। কোনো অবস্থাতেই পরীক্ষা বন্ধ রাখা যাবে না। তাই কিট না আসা পর্যন্ত প্রয়োজনে অন্য ল্যাব থেকে কিট এনে পরীক্ষা কার্যক্রম চালিয়ে যেতে হবে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবের প্রধান আহসানুল হক জানান, বর্তমানে যে কিটগুলো আমাদের হাতে আছে তা দিয়ে আর একদিন পরীক্ষার কাজ চালানো যাবে। দ্রুত সময়ের মধ্যে কিট পাঠাতে সংশ্লিষ্ট দপ্তরে চাহিদাপত্র পাঠানো হয়েছে। ল্যাব প্রধানরা দ্রুত সময়ের মধ্যে চট্টগ্রামে প্রয়োজনীয় কিট এসে পৌঁছবে বলে আশা প্রকাশ করেন। চট্টগ্রামে সম্প্রতি নতুন একটি ল্যাবে করোনা পরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে। বর্তমানে সরকারি পর্যায়ে চারটিতে ও বেসরকারি পর্যায়ে দুটি ল্যাবে প্রতিদিন গড়ে ৯০০ থেকে ১১০০ জনের নমুনা পরীক্ষা করা হচ্ছে। সর্বশেষ গত ২৪ ঘণ্টায় এক হাজার ৯৩টি নমুনা পরীক্ষা করা হয়।