বেতন-ভাতা না পাওয়ায় এবার ফুঁসে উঠেছেন রেলওয়ে পূর্বাঞ্চলের শ্রমিক-কর্মচারীরা। বেতন-ভাতার দাবিতে বুধবার বেলা ১১টার দিকে চট্টগ্রামের সিআরবিতে রেলওয়ে পূর্বাঞ্চলের সদর দফতরে ঐক্যবদ্ধ হয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন তারা। 

এক পর্যায়ে রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপকের (জিএম) কার্যালয় ঘেরাও করেন। রেজিস্টার্ড ও নন-রেজিস্টার্ড শ্রমিক সংগঠনগুলো এক হয়ে রেলওয়ে শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদের ব্যানারে এ বিক্ষোভ কর্মসূচি পালন করেন। পরে শ্রমিক-কর্মচারীরা রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক জাহাঙ্গীর হোসেনের অফিস কক্ষের সামনে অবস্থান নেন। এক পর্যায়ে তাদের সঙ্গে বৈঠক করে দ্রুততম সময়ের মধ্যে জটিলতা নিরসন করে বেতন-ভাতা প্রদানের আশ্বাস দিলে শ্রমিক-কর্মচারীরা শান্ত হন।

রেলওয়ে সূত্র জানায়, দুই মাস ধরে বেতন-ভাতা পাচ্ছেন না রেলওয়ে পূর্বাঞ্চলের বিভিন্ন শাখার প্রায় দুই হাজার শ্রমিক-কর্মচারী। আবার আড়াই হাজার পেনশনভোগী পাচ্ছেন না তাদের পেনশনও। ফলে এ নিয়ে তাদের মধ্যে চরম ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছিল। রেলওয়ের সংশ্নিষ্ট কমকর্তারা কখনো আইভাস সিস্টেমে ত্রুটি, আবার কখনো বাজেট সংকটের কথা বলে বেতন-ভাতা দিচ্ছিল না। তাই সর্বশেষ বেতন-ভাতার দাবিতে বিক্ষোভ করার পাশাপাশি মহাব্যবস্থাপক কার্যালয়ের সামনে অবস্থান নেন তারা।

রেলওয়ে শ্রমিক লীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম বলেন, ‘রেলের বিপুল সংখ্যক শ্রমিক-কর্মচারী নিয়মিত বেতন পাচ্ছেন না। কর্তৃপক্ষ নানা সমস্যার কথা বলছেন। তাই অবিলম্বের বেতন-ভাতার দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালনে বাধ্য হয়েছেন।’ 

রেলওয়ে পূর্বাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক জাহাঙ্গীর হোসেন জানিয়েছেন, শ্রমিক-কর্মচারীরা যাতে অবিলম্বে বেতন-ভাতা পান এবং এটা যাতে নিয়মিত থাকে সেজন্য উদ্যোগ নেওয়া হয়েছে। শিগগিরই তাদের বেতন পরিশোধ করা হবে। 


বিষয় : রেলওয়ে বেতন-ভাতা চট্টগ্রাম

মন্তব্য করুন