চট্টগ্রামের কোতোয়ালী থানার ফিরিঙ্গীবাজার এলাকায় মন্দিরে নিয়ে যাওয়ার পথে প্রতিমা ভাঙচুরের অভিযোগ উঠেছে। রোববার রাত ১১টার দিকে এ ঘটনা ঘটে। এর প্রতিবাদে থানা ঘেরাও করেছে বিক্ষুব্ধ লোকজন। 

চট্টগ্রাম নগর পুলিশের উপ কমিশনার (দক্ষিণ) বিজয় বসাক সমকালকে বলেন, ‘ফিরিঙ্গীবাজার শিববাড়ি লেইন মন্দিরে প্রতিমা নিয়ে যাওয়ার পথে জাম্বুরা ভর্তি ট্রাক থেকে কে বা কারা জাম্বুরা ছুঁড়ে মেরেছে। এতে প্রতিমার ডান হাতের কিছু অংশ ভেঙ্গে গেছে। কে, কোন উদ্দেশ্যে এ ঘটনা ঘটিয়েছে তা বের করার চেষ্টা করা হচ্ছে। ঘটনাস্থলে পুলিশ ফোর্স কাজ করছে।’

তিনি জানান, বিক্ষুব্ধরা দোষীদের গ্রেপ্তারের দাবিতে থানার সামনে বিক্ষোভ করেছেন। এদিকে দোষীদের গ্রেপ্তারে অভিযান চলছে।  

চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল সমকালকে জানান, প্রতিমাটি শ্রী শ্রী শ্মশানেশ্বর শিব বিগ্রহ মন্দিরের যা নগরের ফিরিঙ্গীবাজার শিববাড়ী লেইনে অবস্থিত। 

দেওয়ানজী পুকুর পাড় মণ্ডপ থেকে প্রতিমা শিববাড়ি লেইন মন্দিরে নিয়ে যাচ্ছিলেন। পথে ডা. মান্নান গলি এলাকায় আড়তের সামনে জাম্বুরা ভর্তি ট্রাক দাঁড়ানো ছিল। সেখান থেকে কেউ জাম্বুরা ছুঁড়ে মেরেছে। এতে প্রতিমার হাত ভেঙ্গে যায়। সোমবার থেকে দুর্গাপূজা শুরু হচ্ছে। এসময় প্রতিমা ভাংচুর করায় স্থানীয় লোকজন ক্ষুব্দ হয়ে উঠেছে। তারা থানা ও ঘটনাস্থলে অবস্থান নিয়েছেন। পুলিশ ট্রাক চালককে গ্রেফতার ও ট্রাক জব্দ করলেও এখনও মূল অপরাধীকে গ্রেপ্তার করতে পারেনি। 

ফিরিঙ্গীবাজার ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব সমকালকে বলেন, ‘ঘটনা শোনার সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে এসেছি। উত্তেজিত লোকজনকে শান্ত করার চেষ্টা করছি। এই ন্যক্কারজনক ঘটনা যে বা যারা ঘটিয়েছে তাকে আইনের আওতায় আনার জন্য পুলিশকে বলেছি। তাদের গ্রেফতারে সব ধরণের সহায়তা করা হবে।’