ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

ডলারের দর আরও ২৫ পয়সা বাড়ল

ডলারের দর আরও ২৫ পয়সা বাড়ল

ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুলাই ২০২২ | ১০:০৪ | আপডেট: ২৫ জুলাই ২০২২ | ১০:১৫

বিভিন্ন উদ্যোগের পরও নিয়ন্ত্রণে আসছে না ডলার। বাজারের সঙ্গে সামঞ্জস্যতা আনতে সোমবার আন্তঃব্যাংকে ডলারের দর আরও ২৫ পয়সা বাড়িয়ে ৯৪ টাকা ৭০ পয়সা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। এ নিয়ে গত এক বছরে প্রতি ডলারে ৯ টাকা ৯০ পয়সা বা ১১ দশমিক ৬৭ শতাংশ বেড়েছে। একই সঙ্গে কয়েকটি ব্যাংকের কাছে আরও ১৩ কোটি ২০ লাখ ডলার বিক্রি করা হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, আমদানি, রপ্তানি, রেমিট্যান্স ও নগদ ডলারের দর বেড়েছে আরও বেশি হারে। এসব ক্ষেত্রে এখন ১০০ টাকার বেশি দরে বেচাকেনা হচ্ছে। এই অবস্থায় বাজার ঠিক রাখতে বিভিন্ন দিক-নির্দেশনার পাশাপাশি ডলার বিক্রি অব্যাহত রেখেছে কেন্দ্রীয় ব্যাংক। সোমবারের বিক্রিসহ চলতি অর্থবছরের এই কয়েকদিনে মোট ৯৪ কোটি ডলার বিক্রি করা হয়েছে।

গত অর্থবছর বিভিন্ন ব্যাংকের কাছে বাংলাদেশ ব্যাংক বিক্রি করে ৭৬২ কোটি ১৭ লাখ ডলার। অথচ ২০২০-২১ অর্থবছরে উদ্বৃত্ত থাকায় বিভিন্ন ব্যাংক থেকে ৭৯৩ কোটি ডলার কিনেছিল কেন্দ্রীয় ব্যাংক। ডলার বিক্রির ফলে গত আগস্টে ৪৮ বিলিয়ন ডলারের ঘর অতিক্রম করা রিজার্ভ আজ ৩৯ দশমিক ৬১ বিলিয়ন ডলারে নেমেছে। গত আগস্টে আকুতে ১৯৬ কোটি ডলার পরিশোধের ফলে প্রায় দুই বছর পর রিজার্ভ ৪০ বিলিয়ন ডলারের নিচে নামে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত মে মাস পর্যন্ত আমদানিতে ব্যয় হয়েছে ৭ হাজার ৫৪০ কোটি ডলার। একই সময় পর্যন্ত রপ্তানি আয় হয়েছে চার হাজার ৪৫৮ কোটি ডলার। এতে করে প্রথম ১১ মাসে রেকর্ড তিন হাজার ৮২ কোটি ডলারের বাণিজ্য ঘাটতি দেখা দিয়েছে। 

একই সময়ে রেমিট্যান্স প্রায় ১৬ শতাংশ কমে এক হাজার ৯১৯ কোটি ডলারে নেমেছে। ডলারের দর নিয়ন্ত্রণে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে সরকার ও কেন্দ্রীয় ব্যাংক। যদিও আন্তর্জাতিক বাজারে তেল ও ভোগ্যপণ্যের দর কমতে শুরু করেছে। এ পরিস্থিতি অব্যাহত থাকলে ডলারের ঊর্ধ্বগতি থামবে বলে আশা করেন সংশ্লিষ্টরা। 

আরও পড়ুন

×