সাধারণ টিভি হোক স্মার্ট

২৪ জুন ২০১৪

আরিফুর রহমান

স্বল্প বাজেটে কেনা একটি সাধারণ টিভিতে ভিডিও দেখা কিংবা ব্রাউজিং সম্ভব নয়। তবে চাইলে আপনার সাধারণ টিভিটিও হয়ে উঠতে পারে ইন্টারনেট সমর্থনযোগ্য স্মার্ট ডিভিতে। এজন্য বাড়তি কিছু ডিভাইস আপনার টিভিতে যোগ করতে হবে।
বহনযোগ্য মিডিয়া প্লেয়ার: স্বল্প বাজেটে কেনা টিভিকে স্মার্ট টিভিতে পরিণত করতে পারে 'আল্ট্রা-পোর্টেবল মিডিয়া প্লেয়ার' নামের ডিভাইসটি। ক্ষুদ্র আকৃতির ডিভাইসটি দেখতে অনেকটা পেনড্রাইভের মতোই। তবে এর সাহায্যে টিভিতে ছবি দেখা এবং অডিও-ভিডিও মিউজিক ফাইল উপভোগ করা যাবে। এছাড়াও তারের সংযোগ ছাড়াই ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহার করে পিসি, স্মার্টফোন এবং ট্যাবলেটে টিভি স্ক্রিন শেয়ার করা যাবে।
গুগল ক্রোমকাস্ট: টিভিকে ঝামেলামুক্ত সহজ সেটিংসে স্মার্ট টিভিতে পরিণত করতে গুগল এনেছে 'ক্রোমকাস্ট' নামের ডিভাইস। এই ডিভাইসটি মাইক্রো ইউএসবি পোর্ট বিশিষ্ট হওয়ায় সাধারণ টিভির সাথে একে সরাসরি সংযোগ করা যায় না। তাই ক্রোমকাস্ট টিভির সঙ্গে সংযুক্ত করতে টিভির এইচডিএমআই পোর্টের ন্যায় কনভার্টার পোর্ট ব্যবহার করতে হবে। টিভির সঙ্গে সংযোগ করার পর টিভি রিমোর্টের সাহায্যে সেটিংসে গিয়ে এইচডিএমআই পোর্ট সক্রিয় করে ডিভাইসটিকে চালু করতে হবে। এ পর্যায়ে ডিভাইসটি টিভি স্ক্রিনে ওয়াইফাই নেটওয়ার্ক সেটআপ করার নির্দেশনা দেখা যাবে। এখন একই নেটওয়ার্কে সংযুক্ত পিসি কিংবা ল্যাপটপে নরঃ.ষু/১মঢ়স৮০ঞ ঠিকানা থেকে 'ক্রোমকাস্ট অ্যাপ' ডাউনলোড করে ইনস্টল করতে হবে। এখন অ্যাপটি ডিভাইসে ওপেন করে পরবর্তী নির্দেশনা অনুসরণ করতে হবে। নির্দেশনা মতো কাজ সম্পন্ন করে ঃযৎড় িঅপশনে ক্লিক করলে টিভি স্ক্রিনে ইউটিউব থেকে প্লে হবে। এখন ট্যাব বা স্মার্টফোনে গুগলক্রোম ব্রাউজার থেকে গুগল কাস্ট [নরঃ.ষু/১হডধণষখ] এক্সটেনশনটি ডাউনলোড করে ইনস্টল করলেই স্মার্টফোন এবং ট্যাবে টিভি উপভোগ করা যাবে। গ্যাজেটটির দাম ৩৫ ডলার।
অ্যাপল টিভি: প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল নির্মিত নেটওয়ার্ক মিডিয়া প্লেয়ার ডিভাইসের সাহায্যে অনলাইনে ভিডিও এবং ইমেজ দেখাসহ গানও উপভোগ করা যাবে টিভিতে। এছাড়া গ্যাজেটটি আইওএস কিংবা অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোন এবং ট্যাবে চলতে সক্ষম। এজন্য প্রথমেই প্লেক্স [যঃঃঢ়ং://ঢ়ষবী.ঃা/ফড়হিষড়ধফং], প্লে-টু [নরঃ.ষু/১বঝুয৯ঠ] কিংবা অ্যাপল টিভি এয়ার-প্লে মিডিয়া প্লেয়ার [নরঃ.ষু/১ষমএঠঋও] নামের অ্যাপ ডাউনলোড শেষে স্মার্টফোন বা ট্যাবে ইনস্টল করতে হবে। তবে গুগল ক্রোমকাস্টের মতো এটি ইউএসবি পোর্টের সাহায্যে সংযুক্ত করতে হয় না।
বক্স টাইপ মিডিয়া প্লেয়ার: সাধারণ টিভিকে ওয়াইফাই চলনে সক্ষম করতে গুগল ক্রোমকাস্ট ব্যবহার সহজ। তবে এতে পৃথক কোনো মেমোরি সুবিধা না থাকায় বাইরে থেকে কোনো ডাটা সংরক্ষণ করা যায় না। এজন্য ব্যবহার করা যায় 'সেট-টপ বক্স মিডিয়া প্লেয়ার' ডিভাইস। এতে টিভির এইচডিএমআই পোর্টে টেলিভিশন প্রোগ্রাম উপভোগের পাশাপাশি ওয়াইফাই কানেকশন সেটআপ করবে। ফলে ইন্টারনেটে সহজেই এইচডি ফরমেটে ভিডিও উপভোগ করা যাবে। এতে আরও থাকছে 'স্পোর্টস ইউএসবি' পোর্ট। যাতে বহনযোগ্য হার্ডডিস্ক, পেনড্রাইভ সহ কার্ডরিডারের মাধ্যমে মেমোরি কার্ডও সংযুক্ত করা যাবে। এছাড়া এই বক্সটিতে আভ্যন্তরীণ মেমোরি রয়েছে। যেখানে ব্যবহারকারী ভোব, ওজিজি, এফএলএসি এবং এমটুএস ফরমেটে সংরক্ষিত সকল অডিও-ভিডিও ফাইল উটভোগে সক্ষম হবে।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)