ইরাকের সব সীমান্ত ক্রসিং বিদ্রোহীদের নিয়ন্ত্রণে

২৪ জুন ২০১৪

সমকাল ডেস্ক

ইরাকে সুনি্ন বিদ্রোহীদের ক্রমবর্ধমান তৎপরতার মধ্যেই গতকাল সোমবার বাগদাদ সফরে গেলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। সেখানে শীর্ষ ইরাকি নেতাদের সঙ্গে বৈঠকে তিনি একটি সমন্বিত সরকার গঠনের ওপর জোর দিয়েছেন। এদিকে বিমানবন্দরসহ তাল আফার শহর এবং গুরুত্বপূর্ণ একটি সীমান্ত ক্রসিং দখলে নিয়েছে সুনি্ন বিদ্রোহীরা। এর মধ্য দিয়ে ইরাক-সিরিয়ার মধ্যবর্তী সব সরকারি সীমান্ত ক্রসিংই বাগদাদের হাতছাড়া হয়ে গেল। বিদ্রোহীদের হামলায় এ পর্যন্ত কয়েকশ' সরকারি বাহিনীর সদস্য নিহত হয়েছে বলে জানিয়েছে ইরাকি কর্তৃপক্ষ। খবর :এএফপি, রয়টার্স ও বিবিসি অনলাইন।
ইরাক ও সিরিয়ার মধ্যে সরকারি তিনটি সীমান্ত ক্রসিং ছিল। রোববার সর্বশেষ আল ওয়ালিদ ক্রসিংটিও দখলে নেয় আইএসআইএল। ফলে প্রতিবেশী দেশের সঙ্গে যোগাযোগের ৩ পথই হারাল বাগদাদ সরকার। সীমান্তরক্ষী বাহিনীর একজন কর্নেল ও ক্যাপ্টেন এ তথ্য নিশ্চিত করেছেন। তারা জানান, আল ওয়ালিদের সীমান্তরক্ষীরা এখন জর্ডান সীমান্ত ক্রসিং রক্ষার কাজে যোগ দিয়েছে। এর আগে রোববার আল কাইম ক্রসিং এবং আনবার প্রদেশের রাওয়া, রুতবা ও আনা শহর দখল করে আইএসআইএল। এ ছাড়া রাবিয়া ক্রসিংটি কুর্দিদের নিয়ন্ত্রণে রয়েছে।
সুনি্ন মতাবলম্বী বিদ্রোহী গোষ্ঠী ইসলামিক স্টেট ইন ইরাক অ্যান্ড দ্য লেভান্তের (আইএসআইএল) আক্রমণের মুখে ইরাকের দিশাহারা পরিস্থিতির মধ্যেই জন কেরি তার মধ্যপ্রাচ্য সফর শুরু করেন। রোববার তিনি প্রথমেই যান মিসরে। পরে যান জর্ডানে। দুই দেশেই তিনি ইরাক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। গতকাল কেরি বাগদাদে প্রধানমন্ত্রী নূরি আল মালিকির সঙ্গে বৈঠক করেন। এতে তিনি ইরাকে দ্রুত সবার অংশগ্রহণমূলক একটি সরকার গঠনে তাগিদ দেন। এ সময় মালিকি তাকে বলেন, বিদ্রোহীদের তৎপরতা গোটা অঞ্চলের জন্যই হুমকিস্বরূপ।
গত ৯ জুন উত্তরাঞ্চলীয় বিদ্রোহীরা প্রথমেই নিনিভা প্রদেশে আক্রমণ করে। পরদিন তারা ইরাকের দ্বিতীয় বৃহত্তম শহর ও নিনিভার রাজধানী মসুল দখল করে। পরে তারা আরও চারটি প্রদেশের বেশ কটি শহর দখলে নেয়।
তাল আফার ও বিমানবন্দর বিদ্রোহীদের নিয়ন্ত্রণে
ইরাকের এক কর্মকর্তা জানিয়েছেন, নিনিভা প্রদেশের বৃহৎ অংশ তাল আফার শহর ও এর বিমানবন্দরটি এখন সম্পূর্ণ আইএসআইএল জঙ্গিদের নিয়ন্ত্রণে। স্থানীয়দের মতে, সিরিয়ার সঙ্গে কৌশলগত করিডর সংলগ্ন এ শহর ও বিমানবন্দরটি দখলে নেওয়ার মাধ্যমে বিদ্রোহীরা ইরাকের উত্তরাঞ্চলে তাদের নিয়ন্ত্রণ সুসংহত করতে সক্ষম হয়েছে। কয়েকদিন ধরেই শহরটি দখলে নিতে নিরাপত্তাকর্মীদের সঙ্গে লড়াই চলছিল জঙ্গিদের। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, পরাস্ত হয়ে সরকারি বাহিনী শহর ত্যাগ করেছে। এখন তাল আফার সম্পূর্ণ জঙ্গিদের নিয়ন্ত্রণে। অন্যদিকে ইরাকি প্রধানমন্ত্রীর মুখপাত্র লেফটেন্যান্ট জেনারেল কাসিম আতা জানিয়েছেন, এখনও সেখানে লড়াই চলছে। তবে সরকারি বাহিনী শহর ছেড়ে গেলেও তা পরাজয় হবে না বলেও মন্তব্য করেছেন তিনি।
৬৯ বন্দি নিহত :আইএসআইএল জঙ্গিদের হামলায় ৬৯ জন বন্দি নিহত হয়েছে। গতকাল বাগদাদের দক্ষিণে বাবিল প্রদেশের হাশিমিয়া এলাকায় এ হত্যাকা ঘটে। একটি গাড়িবহরে একদল কয়েদিকে এক কারাগার থেকে আরেক কারাগারে স্থানান্তর করার সময় এ হামলা চালানো হয়। এতে উভয়পক্ষের সংঘর্ষে ৬৯ কয়েদির পাশাপাশি একজন পুলিশ ও আট বন্দুকধারী নিহত হয়। গত সপ্তাহে বাকুবার একটি কারাগারে জঙ্গিদের হামলায় অন্তত ৪৪ জন বন্দি নিহত হয়।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: [email protected] (প্রিন্ট), [email protected] (অনলাইন)