শিল্পীদের মেধাস্বত্ব রক্ষায় যাত্রা শুরু বিএলসিপিএসের

২৬ আগস্ট ২০১৪

সমকাল প্রতিবেদক

দেশের গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পীদের মেধাস্বত্ব রক্ষায় যাত্রা শুরু করেছে বাংলাদেশ লিরিসিস্ট, কম্পোজার্স অ্যান্ড পারফর্মারস সোসাইটি (বিএলসিপিএস)। কপিরাইট অফিস থেকে অতি সম্প্রতি নিবন্ধন লাভ করেছে সংস্থাটি।
গতকাল সোমবার জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়েছে নবগঠিত সংস্থাটি। সংবাদ সম্মেলনে সংস্থাটির সভাপতি দেশবরেণ্য সঙ্গীতশিল্পী সাবিনা ইয়াসমীন লিখিত বক্তব্যে বলেন, আন্তর্জাতিক প্রতিষ্ঠান 'সিস্যাক' ও 'ওয়াইপো'র কনভেনশন অনুযায়ী পৃথিবীর ১২০টি দেশে কপিরাইট সোসাইটিগুলো সঙ্গীত শিল্পীদের প্রাপ্য রয়্যালটি নিশ্চিতকরণে কাজ করছে। দেশে দীর্ঘদিন ধরেই অডিও প্রযোজনা প্রতিষ্ঠান, মোবাইল ফোন সেবাদাতা প্রতিষ্ঠান, টিভি চ্যানেল, এফএম রেডিওসহ বিভিন্ন মাধ্যম এবং ওয়েবসাইটের কার্যক্রম থেকে শিল্পীরা কোনো ধরনের মেধাস্বত্ব পাচ্ছেন না। সংস্থাটি শিল্পীদের রয়্যালটি নিশ্চিত করার লক্ষ্যে কাজ করবে।
বিএলসিপিএসের প্রধান নির্বাহী কর্মকর্তা সুজিত মোস্তফা বলেন, ইতিমধ্যে বিভিন্ন ধারার প্রায় ৬৫০ জন সঙ্গীত সংশ্লিষ্ট ব্যক্তিত্ব সংস্থাটির সঙ্গে যুক্ত হয়েছেন। সুরকার আলাউদ্দীন আলী বলেন, শিল্পীদের অধিকার রক্ষায় একটি সংস্থা গঠন করা হয়েছে।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন হামিন আহম্মেদ, ফোয়াদ নাসের বাবু, মাকসুদ, আইয়ুব বাচ্চু, শুভ্রদেব, মানাম আহমেদ, মনির খান, তুহিন এবং বিএলসিপিএসের আইনি পরামর্শক এবিএম হামিদুল মিজবাহ।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)