নটর ডেম কলেজে প্রকৃতি সম্মেলন

সবুজ পৃথিবীর জন্য

২২ ফেব্রুয়ারি ২০১৫

গোলাম কিবরিয়া

ধরণী সৃষ্টির সূচনালগ্নে ছিল সবুজের সমারোহে আবৃত্ত। সময়ের পালাক্রমে চাহিদা মেটাতে গিয়ে মানুষই সবুজ ধ্বংসে মত্ত হয়। শিল্পায়নের ধারাবাহিকতায় বিশ্বায়নের এ যুগে ধীরে ধীরে প্রকৃতি তার ভারসাম্য হারিয়ে ফেলছে। ফলে প্রাকৃতিক দুর্যোগ বাড়ছে। মানুষ ঝুঁকির মুখে পড়ছে। সাম্প্রতিক সময়ে এ সমস্যা প্রকট আকার ধারণ করছে। আর তাই জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে বিশ্ব সম্প্রদায়। সবচেয়ে বেশি প্রয়োজন সচেতনতা। আর এ সচেতনতা বেশি সৃষ্টি করা প্রয়োজন ভবিষ্যৎ প্রজন্মের মধ্যে। সেই সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৭টি দেশের অংশগ্রহণে নটর ডেম কলেজে অনুষ্ঠিত হয়ে গেল আন্তর্জাতিক প্রকৃতি সম্মেলন। অংশগ্রহণকারী দেশগুলো হচ্ছে_ বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, জাপান, চীন, কম্বোডিয়া, ভারত, নেপাল, গুয়েতেমালা, তুরস্ক, ইউক্রেন, উগান্ডা, উজবেকিস্তান, নিকারাগুয়া ও জাম্বিয়া। নটর ডেম কলেজ ২৩ ও ২৪ জানুয়ারি এ সম্মেলনের আয়োজন করে।
সম্মেলনের প্রধান উদ্যোগগুলোর মধ্যে ছিল_ নেচার অলিম্পিয়াড, আলোকচিত্র প্রতিযোগিতা, দেয়াল পত্রিকা, পরিবেশবান্ধব প্রকল্প, কনফ্যাব সেমিনার, টার্ন কোর্ট ইত্যাদি। গ্রিন ইন্সপাইরেশন-২০১৫ শিরোনামের প্রথম আন্তর্জাতিক প্রকৃতি সম্মেলনে বিভিন্ন দেশের প্রচুর শিক্ষার্থী অংশগ্রহণ করেন। সম্মেলনের মূল উদ্দেশ্য ছিল কুইজ প্রতিযোগিতা, দেয়াল পত্রিকা, আলোকচিত্র প্রভৃতি আয়োজনের মধ্য দিয়ে প্রকৃতি ও পরিবেশ সম্পর্কে বর্তমান তরুণ প্রজন্মকে সচেতন করা এবং ক্ষুদে বিজ্ঞানীদের অনুপ্রাণিত করা।
সম্মেলনে ১৫টি আলাদা লেভেলে প্রতিযোগিতায় শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। এর মাঝে ৩টি ইউনিভার্সিটির ক্যাটাগরি ছিল, যেখানে আন্ডারগ্র্যাজুয়েট এবং গ্র্যাজুয়েট শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। ৬টি ক্যাটাগরি ছিল হায়ার সেকেন্ডারি, সেখানে ১৫ থেকে ১৮ বছরের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। আর ৬টি ছিল ১২ থেকে ১৫ বছর বয়সী শিক্ষার্থীদের, যা জুনিয়র ক্যাটাগরি হিসেবে অবহিত করা হয়। ইউনিভার্সিটি ক্যাটাগরির শিক্ষার্থীরা কনফ্যাব সেমিনার (পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন), ন্যাচার অলিম্পিয়াড এবং ফটোগ্রাফি বিভাগে অংশগ্রহণ করেন। হায়ার সেকেন্ডারি ক্যাটাগরির শিক্ষার্থীরা টার্ন কোন, কনফ্যাব সেমিনার, ইকো ফ্রেন্ডলি প্রোজেক্ট, দেয়াল পত্রিকা, ন্যাচার অলিম্পিয়াড এবং ফটোগ্রাফি বিভাগে অংশগ্রহণ করেন। জুনিয়র ক্যাটাগরির শিক্ষার্থীরা ইকো ফ্রেন্ডলি প্রোজেক্ট, দেয়াল পত্রিকা, ফটোগ্রাফি বিভাগে অংশগ্রহণ করে। নটর ডেম কলেজে ওই আন্তর্জাতিক প্রকৃতি সম্মেলনে ২৩ ও ২৪ জানুয়ারি দেশি-বিদেশি শিক্ষার্থীদের পদচারণায় ছিল মুখরিত। কলেজের অধ্যক্ষ ফাদার হেমন্ত পিউস রোজারিওর তত্ত্বাবধানে কলেজের শিক্ষকমণ্ডলী ও শিক্ষার্থীরা এ আয়োজন সম্পন্ন করেন। দৈনিক সমকাল ছিল সম্মেলনের মিডিয়া পার্টনার হ

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)