শিশু একাডেমি সাহিত্য পুরস্কার পাচ্ছেন ঝর্ণা দাশ পুরকায়স্থ

২৬ অক্টোবর ২০১৫

সমকাল প্রতিবেদক

বাংলাদেশ শিশু একাডেমি সাহিত্য পুরস্কার ১৪২১ পাচ্ছেন ঝর্ণা দাশ পুরকায়স্থ। শিশু একাডেমির সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল এ তথ্য জানানো হয়েছে।
শিশুসাহিত্যে অবদান রাখার জন্য প্রতি বছর নিয়মিত একজন সাহিত্যিককে এই পুরস্কার দেওয়া হয়। শিশু একাডেমি সাহিত্য পুরস্কারের আর্থিক মূল্যমান ৫০ হাজার টাকা।
সমকালীন বাংলা শিশুসাহিত্যে অন্যতম প্রধান লেখক ঝর্ণা দাশ পুরকায়স্থ। পাঁচ দশকেরও বেশি সময় ধরে তিনি লিখে চলেছেন শিশু-কিশোরদের জন্য। তার শিশুসাহিত্য শিশু-কিশোরদের স্বপ্ন আবেগ কল্পনা ভালোবাসা কৌতূহল দুরন্তপনা ইত্যাদির এক বর্ণিল শিল্পরূপ।
ঝর্ণা দাশ পুরকায়স্থের উল্লেখযোগ্য শিশুতোষ গ্রন্থগুলো হলো, ভূত ও টুনটুনের স্বপ্ন (১৯৯১), ডালির মেম পুতুল (১৯৯৩), উভানের কাজলা দিদি (১৯৯৪), রং মাখা শার্ট (১৯৯৫), মুশকিল আসান মামা (১৯৯৫), টুসি আমার টুসি (১৯৯৫), লালুর মুক্তিযুদ্ধ (১৯৯৭), মেঘ জোছনায় টুপুর (২০০১), টুলটুলের রঙ্গিন বেলুন (২০০২), টক ঝাল মিষ্টি গল্প (২০০৪)।
ঝর্ণা দাশ একজন জনপ্রিয় গীতিকারও। টেলিভিশন ও বেতার মাধ্যমে তার লেখা অসংখ্য গান দর্শক-শ্রোতাদের মুগ্ধ করেছে। তিনি ১৯৪৫ সালের ২৭ জুলাই সিলেটের দরিয়াপাড়ায় জন্মগ্রহণ করেন।

© সমকাল 2005 - 2018

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৮৮৭০১৭৯-৮৫, ৮৮৭০১৯৫, ফ্যাক্স : ৮৮৭০১৯১, ৮৮৭৭০১৯৬, বিজ্ঞাপন : ৮৮৭০১৯০ । ইমেইল: info@samakal.com